• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন প্রতিনিধিদের অবাক করে অঘোষিত সফরে ফ্রান্সে জারিফ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ আগস্ট ২০১৯, ১৩:৪০
ইরান-যুক্তরাষ্ট্র, জি-৭
ছবি : সংগৃহীত

ফ্রান্সের বিয়ারতিজে চলমান জি-৭ সম্মেলনে আচমকা যোগদান করে বিশ্বনেতাদের বিস্মিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ জাভেদ। দু-দেশের উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে রবিবার (২৫ আগস্ট) এক সংক্ষিপ্ত ও অঘোষিত সফর করে মার্কিন প্রতিনিধিদের চমকে দিয়েছেন জারিফ।

ফ্রান্সের সমুদ্র উপকূলের শহরটির সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ উপস্থিত আছেন বিশ্ব নেতারা। মোহাম্মদ জাভাদ জারিফ সাইড-লাইন আলোচনায় অংশ নিয়েছেন। জারিফ টুইটারে বলেন, তার ফরাসি পক্ষ এবং ফরাসি রাষ্ট্রপতির সাথে একটি 'গঠনমূলক' আলোচনা করেছেন।

জার্মান এবং ব্রিটিশ কর্মকর্তাদের সঙ্গে একটি যৌথ বৈঠক সেরে রবিবার সন্ধ্যায় টুইটারের এক পোস্টে জানান, 'এগিয়ে যাওয়ার রাস্তা কঠিন, তবে, চেষ্টা করাই অর্থবহ'। শীর্ষ সম্মেলনের প্রাক্কালে শুক্রবার (২৩ আগস্ট) প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাত করেছিলেন।

গত বছর ইরানের পারমাণবিক কর্মকাণ্ড সীমাবদ্ধ করার জন্য ওয়াশিংটন ২০১৫ সালের একটি চুক্তি থেকে সরে আসার পর থেকেই ইরান ও আমেরিকার সম্পর্কের চরম অবনতি হয়।

ফ্রান্সসহ আরও পাঁচটি দেশ ওই চুক্তিতে বদ্ধপরিকর রয়ে গেছে, তবে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল ও জোরদার করার প্রতিক্রিয়ায় ইরান তার পারমাণবিক কর্মকাণ্ডকে ফের উজ্জীবিত করতে শুরু করেছে।

ম্যাক্রো উত্তেজনা প্রশমিত করতে এবং চুক্তিটি সংরক্ষণে সচেষ্ট ভূমিকা নিচ্ছে- তবে, সাম্প্রতিক মাসগুলোতে উপসাগরীয় অঞ্চলে এবং তার আশেপাশে বেশ কয়েকটি দ্বন্দ্ব এবং তেলবাহী ট্যাংকার দখলকে কেন্দ্র করে পশ্চিমের সঙ্গে ইরানের সম্পর্ক আরও উত্তেজনাপূর্ণ হয়েছে।

মার্কিন কর্মকর্তারা ইরানি নেতার 'বেপরোয়া এজেন্ডা' বাস্তবায়নের অভিযোগ এনে গত মাসে নিষেধজ্ঞা আরোপের মাধ্যমে ইরানকে একঘরে করে ফেলে। তবে, জারিফের রবিবারের সফর নিয়ে একাধিক দ্বান্দ্বিক প্রতিবেদন পাওয়া গেছে।

ফরাসি কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, মার্কিন প্রতিনিধি দলের সাথে চুক্তিতে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আমন্ত্রিত হয়েছিল, কিন্তু হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেন যে, জারিফের সফরে তারা রীতিমতো অবাক হয়ে গেছেন।

তেহরানের সঙ্গে উত্তেজনা নিরসনে যৌথ পদ্ধতির বিষয়ে জি-৭ নেতারা একমত হয়েছেন কি না, সে সম্পর্কের বিতর্কিত মন্তব্য পাওয়া যায় ম্যাক্রো এবং ট্রাম্পের কাছ থেকে। রবিবার শুরুতেই ফরাসি মধ্যস্থতার প্রচেষ্টাকে বাতিল করে দেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, 'আমরা নিজদেরকে প্রসারিত করব, তবে, আপনি জানেন, আমি লোকদের কথা বলা থামাতে পারব না। তারা কথা বলতে চাইলে বলতে পারে।'

সপ্তাহান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনৈতিক এই জোটের ৪৫তম শীর্ষ সম্মেলনে ফ্রান্স, ব্রিটেন, ইতালি, জার্মানি, জাপান, কানাডা এবং যুক্তরাষ্ট্রের জি-৭ নেতারা ফ্রান্সে উপস্থিত হয়েছিলেন। পারমাণবিক চুক্তি, ব্রেক্সিট, অ্যামাজনসহ একাধিক বিষয় নিয়ে নেতারা আলোচনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড