• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'প্রেসিডেন্টের টেবিলে' পা তুলে সমালোচিত জনসন (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১০:৩৫
ফরাসি প্রেসিডেন্ট ও  ব্রিটিশ প্রধানমন্ত্রী
ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোর সামনে পা তুলে বসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসন করতে নেমে এক মহা বিড়ম্বনায় পড়েছেন সদ্য ক্ষমতায় আসা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যার ধারস্থ হলে একটু আশ্বাস পাওয়া যাবে, 'বেহুঁশ' হয়ে মুহূর্তের মধ্যে তার কাছেই যাচ্ছেন। যদিও ব্রেক্সিট সফল করতে এখন পর্যন্ত ভালো কোনো ইঙ্গিত পাননি তিনি; তারপরও থেমে নেই তার কাজ।

অবশেষে বৈঠক করতে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোর কাছে। যদিও সেখানে সমাদরের কোনো ঘাটতি না থাকলেও ব্রেক্সিটের পক্ষে পাননি কোনো সম্মতি। বরং নিজের 'কাণ্ডজ্ঞানহীন' ভুলের জন্য পেয়েছেন ব্যাপক সমালোচনা। বিশ্বজুড়ে জুটছে গালমন্দসহ তিরস্কার।

এ দিকে সম্প্রতি প্যারিসের 'এলিসি প্যালেসে' বৈঠকে বসেছিলেন ইইউভুক্ত দুইদেশের প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট। যেখানে প্রায় সামনাসামনি দুইজন। মাঝখানে কেবল একটি মাত্র টেবিল। কথা বলতে বলতে আচমকা টেবিলটিতে পা তুলে ফেলেন জনসন। মুহূর্তের মধ্যে দৃশ্যটি ক্যামেরা বন্দি করে ফেলেন উপস্থিত সাংবাদিকরা। এখন সে ঘটনার একটি ছবির সূত্র ধরে বিষয়টি ফরাসি প্রেসিডেন্টকে 'তাচ্ছিল্যে'র জন্য করা হয়েছে বলে ব্যাপক 'গালমন্দ' ভরা সমালোচনায় ভুগছেন জনসন।

যদিও বিভিন্ন গণমাধ্যমের দাবি, ম্যাক্রোর সঙ্গে মজা করছিলেন নবাগত এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। পরবর্তীতে একটি ভিডিও ফুটেজে দেখা যায়, প্রধানমন্ত্রী জনসন ফটোসেশনের সময় তার হোস্টের সঙ্গে কথার ছলে মজা করে সামনে রাখা টেবিলে পা তুলে ফেলেন; তবে মুহূর্তের মধ্যেই তিনি আবার তা নামিয়েও দেন। ভিডিওতে তখন তাদের বেশ হালকা মেজাজেই দেখা গেছে।

অপর দিকে বৈঠক সূত্রের দাবি, জনসনের অসুবিধা হচ্ছে ভেবে তার পা নাকি টেবিলের উপরে রাখার জন্য আগেই ম্যাক্রো তাকে কি পরামর্শ দিয়েছিলেন। পরবর্তীতে ব্রিটেনের বেশ কয়েকটি গণমাধ্যমও বিষয়টির সঙ্গে একমত পোষণ করে। তাদের দাবি, টেবিলটি পা রাখার জন্য ব্যবহার করা যেতে পারে; ফরাসি প্রেসিডেন্টের কাছ থেকে এমন পরামর্শ পাওয়ার পরই জনসন কাজটি করেছেন।।

সে যত যা-ই হোক, সমালোচনা কিন্তু ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নতুন অতিথির পিছু ছাড়ছে না। জনসনকে 'দোষারোপ' করে একজন ব্রিটিশ আইনপ্রণেতা বলেন, 'আচার-আচরণের দিক থেকে জনসন ভালো নয়। আপনারা চিন্তা করে দেখেন, যদি কোনো বিদেশি প্রধানমন্ত্রী বাকিংহাম প্রাসাদে এসে এমন আচরণ দেখাতেন, তখন ব্রিটিশ প্রশাসন কতটাই না ক্ষুব্ধ হতো।

বিরোধী অন্য একজন পার্লামেন্ট সদস্যের দাবি, জনসন কোনো ভালো ব্যবহার দেখাতে পারেননি। আমি হতবাক, এবার ব্রিটিশ রানি কীভাবে বিষয়টি দেখবেন!'

বিশ্লেষকদের মতে, প্রায় এক মাস আগে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পরপরই প্রথম কোনো বিদেশ সফর হিসেবে প্রতিবেশী রাষ্ট্র ফ্রান্সে সফরে যান জনসন। যেখানে তিনি আলোচিত ব্রেক্সিট বা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হওয়ার সময়সীমা ইস্যুতে আলোচনা করেন। যদিও শেষ পর্যন্ত কোনো সাড়া না পেয়েই শেষ হয় সেই বৈঠক।

আরও পড়ুন :- এবার মার্কিন প্রতিষ্ঠানের ওপর ইরানি নিষেধাজ্ঞা

যে কারণে এবার তাকে একটু বেহুঁশই বলা চলে। যদিও 'এলিসি প্যালেস' ইতোমধ্যে এক বিবৃতিতে বলেছে, 'দুই নেতার বৈঠক একটি গঠনমূলক এবং পরিপূর্ণ ছিল। যা উভয় পক্ষ থেকেই সম্পূর্ণভাবে সফল হয়েছে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড