• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগুন নেভাতে বিমান ভাড়া করে পানি ঢালছে বলিভিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ০২:১০
আগুন নেভাচ্ছে বিমান
আগুন নেভাচ্ছে সুপার ট্যাংকার বিমান (ছবি : সংগৃহীত)

পৃথিবীর সবচেয়ে বড় চিরহরিৎ বন আমাজন। পৃথিবীর ফুসফুস হিসেবে খ্যাত এই বন পৃথিবীর প্রায় ২০ ভাগ অক্সিজেনের যোগান দেয়। তবে গত তিন সপ্তাহে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গেছে আমাজনের প্রায় আট হাজার বর্গকিলোমিটার এলাকা। আনুমানিক ৫ শতাংশেরও কম অংশ থাকা বলিভিয়া আগুন নেভাতে বিমান ভাড়া করে পানি ঢালছে মহাবন আমাজনে।

আগুন নেভাতে বোয়িংয়ের একটি সুপার ট্যাংকার বিমানের মাধ্যমে গতকাল শুক্রবার থেকে আমাজনে পানি ঢালতে শুরু করেছে বলিভিয়া সরকার।

আন্তর্জাতিক বেশকিছু সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, একটি মার্কিন কোম্পানির কাছ থেকে বিমানটি ভাড়া করেছে তারা।

বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া বলেছেন, ‘মার্কিন কোম্পানির কাছ থেকে ভাড়া করা একটি বিমানে আমাজনের আগুন নেভানোর চেষ্টা করছি আমরা। সুপার ট্যাংকার ওই বিমানটি ১ লাখ ৫০ হাজার লিটার অর্থাৎ ৪০ হাজার গ্যালন পানি বহনে সক্ষম।’

সুপার ট্যাংকারটি আমাজনের অগ্নিনির্বাপণের কাজ শুরু করার আগে দেশটির বিমান বাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকা চিহ্নিত করে আসে। তারপরই গতকাল শুক্রবার থেকে পানি ঢালা শুরু হয়। সুপার ট্যাংকার বিমানটির সঙ্গে রয়েছে আরও তিনটি অতিরিক্ত হেলিকপ্টার ও ৫০০ অগ্নিনির্বাপণ কর্মী।

বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী জাভিয়ের জাবালেতা বলেছেন, ‘সান্তা ক্রুজ প্রদেশের উত্তরাঞ্চলে চারটি আকাশযান ভয়াবহ আগুনে শিকার আমাজনের ছয়টি স্থান চিহ্নিত করে পানি ঢালার কাজ করছে। প্রতিবেশী প্যারাগুয়ে ও ব্রাজিলকে অগ্নিনির্বাপণের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটি।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড