• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর সঙ্কট সমাধানে জাতিসংঘকে তুরস্কের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৬:৩৭
কাশ্মীর
(ছবি : প্রতীকী)

কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে সৃষ্ট সঙ্কট নিরসনে আরও সক্রিয় ভূমিকা পালন করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। শনিবার (১৭ আগস্ট) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের নীতিগত কাঠামোর মধ্যে থেকে কাশ্মীর সঙ্কটের সমাধান করা উচিত। সংশ্লিষ্ট সকলপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে হবে। উত্তেজনা বৃদ্ধি পায় এমন পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানায় তারা।

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরণত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

কাশ্মীর সঙ্কট সৃষ্টির পর চীনের অনুরোধে গত শুক্রবার (১৬ আগস্ট) বৈঠকে বসেছিল জাতিসংঘ। কাশ্মীর ইস্যুতে ১৯৭১ সালের পর এই প্রথম বৈঠক করল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ৯০ মিনিটের রুদ্ধদ্বার বৈঠকের পর কাশ্মীর পরিস্থিতি উদ্বেগজনক বলে উল্ল্যেখ করে চীন। তবে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে কোনো বিবৃতি দিতে সম্মত হয়নি সদস্য রাষ্ট্রগুলো।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড