• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইহুদিবাদী ইসরায়েলের প্রস্তাব নাকচ করে দিল মার্কিন সাংসদ

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১৫:৩২
রাশিদা তালিব
ফিলিস্তিন-মার্কিন সাংসদ রাশিদা তালিব। ছবি : দা রুট

ইহুদীবাদী রাষ্ট্র ইসরায়েল ভ্রমণের প্রস্তাব প্রত্যাখান করেছে ফিলিস্তিন-আমেরিকান আইন প্রণেতা রাশিদা তালিব। ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে তার দাদির সঙ্গে দেখা করার অনুমতি দেয়া হয় রাশিদাকে। সেখানকার 'নিপীড়ক পরিস্থিতি'কে উল্লেখ করে অপমানজনক এই প্রস্তাবকে শুক্রবার (১৬ আগস্ট) উড়িয়ে দেন ফিলিস্তিন বংশোদ্ভূত মার্কিন এই কংগ্রেসওম্যান।

ধারাবাহিক এক টুইটে রাশিদা বলেন, 'এই নিপীড়ক পরিস্থিতিতে আমার দাদীর সঙ্গে দেখা করার অর্থ হলো- বর্ণবাদ, নিপীড়ন ও অবিচারের বিরুদ্ধে লড়াই করা সমস্ত কিছুতে নিজের বিশ্বাসের বিরুদ্ধে দাঁড়ানো, তাই আমি এমন সিদ্ধান্ত নিয়েছি।'

বৃহস্পতিবার, ইসরায়েল মার্কিন কংগ্রেসের প্রথম দুই মুসলিম নারী সংসদ সদস্যের ভিসা প্রত্যাখান করেছিল। রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ইহুদি রাষ্ট্রের প্রতি আহ্বান জানানোর পরে রাশিদা তালিব এবং ইলহান ওমরের এই সফরকে ফিলিস্তিনিদের মূল্যায়নের বিষয়ে দেশ বর্জনের সমর্থন করার ভিত্তিতে প্রত্যাখ্যান করেছিল ইসরায়েল।

তবে, শুক্রবার সকালের দিকে ইসরায়েল তালিবের ব্যাপারে সিদ্ধান্ত পাল্টায়। পশ্চিম তীরে ৪৩ বছরের ইসরায়েলের দীর্ঘ নিষেধাজ্ঞাকে প্রচার না করার বিষয়ে সম্মত হবে, এই মর্মে তারা মার্কিন কংগ্রেসওম্যানের ভ্রমণে অনুমোদন দেয়। তবে, এর বিপরীতে এক টুইটে রাশিদা জানায়, 'যখন আমি জিতেছি তখন ফিলিস্তিনি জনগণ একটা আশা দেখেছে যে, শেষ পর্যন্ত কেউ এই অমানবিক পরিস্থিতি সম্পর্কে সত্য কথা বললো।'

তিনি তার দাদীর কথা উল্লেখ করে বলেন, 'আমাকে অবমাননা করে ও আমার প্রতি দাদীর ভালবাসাকে ব্যবহার করে পশ্চিম তীরে ইসরায়েলের অত্যাচারী ও বর্ণবাদী নীতির সামনে নত করার অনুমতি আমি দিতে পারি না। আমাকে নীরব করে এবং একজন অপরাধীর মতো আচরণ করার পর সে আমাকে দেখতে চায় না, যা আমার শান্তিটুকু মেরে ফেলবে'। রাশিদা এই যুক্তিতে ইসরায়েলের প্রস্তাব নাকচ করে দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড