• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

মুদ্রা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, রিয়ালের নতুন নাম হবে 'তোমান'

  আন্তর্জাতিক ডেস্ক

০১ আগস্ট ২০১৯, ১৭:৩৯
ইরান
ছবি : সংগৃহীত

নিষেধাজ্ঞায় জর্জরিত ইরান সরকার ৪ শূন্যের রিয়াল বাতিল ও মুদ্রার নাম পরিবর্তনের পরিকল্পনায় অনুমোদন দিয়েছে। দীর্ঘকাল ধরে নাগরিকদের ভোগান্তি হ্রাসের নিমিত্তে বুধবার (৩১ জুলাই) রুহানি সরকার লেনদেন সহজ করতে এই পরিকল্পনার অনুমোদন দেয়।

তেহরানে আয়োজিত সংবাদ সম্মেলনে সরকারের মুখপাত্র আলী রাবেই বলেন, 'মন্ত্রিসভা আজ মুদ্রা থেকে চারটি শূন্য নির্মূল করার বিলে সম্মত হয়েছে এবং 'তোমান' হবে আমাদের জাতীয় মুদ্রা'। ২০১৮ সালের পর থেকেই ইরানি রিয়ালের মানে রেকর্ড পতন ঘটে, ভয়ঙ্কর মুদ্রাস্ফীতিতে পড়ে যায় দেশটি।

২০১৫ সালে ১ মার্কিন ডলারের বিপরীতে ইরানের মুদ্রার মান দাঁড়াতো প্রায় ৩৭ হাজার রিয়াল। তবে, এটি গত বছর কমে গিয়ে ১ লাখ ৮০ হাজারে গিয়ে ঠেকেছিল। ২০১৫ সালের চুক্তি থেকে ট্রাম্প প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়ার পর থেকেই ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়াতে থাকে, যার প্রভাব পড়ে ইরানি মুদ্রায়। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন যে আমেরিকা একতরফাভাবে ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি থেকে সরে আসবে এবং নিষেধাজ্ঞাগুলোর পুনর্নির্মাণ করবে।

এ সময়, ইরান সরকার লাইসেন্সবিহীন ব্যবসায়ীদের গ্রেপ্তার করার জন্য এবং গুপ্তচরদের অ্যাকাউন্ট জব্ধ করার মতো কঠোর পদক্ষেপ নেয়ার আগে এক্সচেঞ্জ অফিসের বাইরে দীর্ঘ সারি দেখা যেত। বর্তমানে সরকারিভাবে এক মার্কিন ডলার ৪২ হাজার ইরানি রিয়ালে বাণিজ্য হলেও ইরানের রাস্তায় এটি ১ লাখ ২০ হাজার রিয়ালের বিনিময়ে কেনাবেচা হচ্ছে।

যার অর্থ হচ্ছে, ব্যাংক কার্ড ছাড়া যে কেউ ইরানিই মুদ্রা ত্যাগ করেছে এবং কেবল প্রতিদিনের কেনাকাটা করার জন্য তাদের পার্স বা মানিব্যাগগুলোতে নোটের মোটা বান্ডেল বহন করছে।

লেনদেনকে সহজ করার জন্য, ইরানিরা দীর্ঘদিন ধরে তাদের মুদ্রাকে তোমান হিসেবে উল্লেখ করেছে এবং একটি শূন্য কেটে ফেলেছে - এটি এমন এক সিস্টেম যা বিদেশি দর্শনার্থীদের বিভ্রান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইরান সরকার এখন তার সর্বশেষ পদক্ষেপের মাধ্যমে এটির পরিবর্তন স্বীকার করেছে, যা সংসদের চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়েছে। 

মুখপাত্র জানিয়েছে, 'এই ব্যবস্থা তাদের জাতীয় মুদ্রাব্যবস্থাকে আরও কার্যকর করবে। এটি সমাজে প্রচলিত অনুশীলনের সাথে আরও সামঞ্জস্যপূর্ণ হবে .... রিয়াল এতটা ব্যবহৃত হয় না। পয়সার আবারও প্রচলন ঘটবে।'

মধ্য প্রাচ্যে নিষেধাজ্ঞা এবং ক্রমবর্ধমান অস্থিতিশীলতার কারণে এ বছর ইরানের অর্থনীতি ৬ শতাংশ হ্রাসের পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড