• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারা ঠাঁই পেল ব্রিটেনের নতুন মন্ত্রিসভায়?

ভারতীয়-পাকিস্তানি বংশোদ্ভূতরা আছেন গুরুত্বপূর্ণ পদে

  এস এম সোহাগ

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই ২০১৯, ১৪:৪৯
ব্রিটিশ মন্ত্রিসভা
থেরেসার মন্ত্রিসভার অর্ধেকই বাদ পড়েছে বরিসের নতুন এই ক্যাবিনেটে। ছবি : সংগৃহীত

গভীর সঙ্কটে ডুবন্ত যুক্তরাজ্যের নতুন সরকারের শীর্ষ পর্যায়ে যারা ঠাঁই পেলেন তাদের নাম ঘোষণা করলেন দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী বরিস জনসন। এই দলকে ব্রিটিশ ক্যাবিনেট বা মন্ত্রিসভা বলেই ডাকা হয়। যুক্তরাজ্যে আগামী দিনের রাজনীতিতে এদের নামই বারবার সামনে আসবে। সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মের মন্ত্রিসভার অর্ধেক সদস্যই বাদ পড়েছেন, বরিসের মন্ত্রিসভায় যুক্ত হয়েছেন অনেক নতুন মুখ।

গভীর সঙ্কটে থাকা ব্রিটেনকে মুক্ত করতে বরিসের এই নবনির্বাচিত ৩১ সদস্যের ক্যাবিনেট কতটা সাহায্য করতে পারবে, তাই এখন দেখার বিষয়। বিভিন্ন ক্ষেত্রে এই ক্যাবিনেট সদস্যদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে স্বাস্থ্য, পরিবহন, পরিবেশের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়।

ব্রেক্সিটের জটিল সঙ্কট থেকে এই সরকারকে সফল করতে নতুন ক্যাবিনেটের সদস্য হয়েছেন প্রধানমন্ত্রী বরিস নিজেও। আগামী ৩১শে অক্টোবরের মধ্যে ব্রেক্সিট কার্যকর করায় বরিসের প্রতিজ্ঞা বাস্তবায়ন করতে তিনি বেছে নিয়েছেন ব্রেক্সিট সমর্থক কিছু রাজনীতিবিদকে।

সাবেক পররাষ্ট্র সচিব ও বরিসের প্রতিদ্বন্দ্বী জেরেমি হান্ট। ছবি : সংগৃহীত

কারা আছেন মন্ত্রিসভায়?

২৯ সদস্যের থেরেসা মে-এর মন্ত্রিসভা থেকে দুইজন বৃদ্ধি পেয়ে ৩১ সদস্যের মন্ত্রিসভা গঠন করলেন বরিস। থেরেসা মন্ত্রিসভার গড় বয়স ছিল ৫১, সেখান থেকে কমে এখনকার সদস্যদের গড় বয়স ৪৮। ৩১ শতাংশ থেকে ২৬ শতাংশে নেমে এসেছে এই ক্যাবিনেটে নারীদের অংশগ্রহণ।

মাত্র ৩ মাস সময়ের মধ্যে ব্রিটেনকে ইইউ থেকে বের করতে বরিসের মুখ্য সহযোদ্ধা হিসেবে যারা থাকছেন তাদের কয়েকজনের পরিচয় তুলে ধরা হবে। বিশ্ব রাজনীতিতে, বিশেষ করে ইউরোপের রাজনৈতিক অঙ্গনে সামনের দিনগুলোতে এদের নামই ঘুরে ফিরে আসবে।

ডমিনিক রাব। ছবি : সংগৃহীত

পররাষ্ট্র সচিব

২০১৬-২০১৮ সাল পর্যন্ত ব্রিটিশ সরকারের পররাষ্ট্র সচিব হিসেবে কর্তব্যরত ছিলেন বরিস জনসন নিজেই। প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি এই পদে নিযুক্ত করলেন ডমিনিক রাবকে, যিনি বিশ্ব দরবারের ব্রিটিশ সরকারকে প্রতিনিধিত্ব করবেন।

স্বরাষ্ট্র সচিব

২০১৬ সালে প্রধানমন্ত্রী হওয়ার আগে থেরেসা মে যে পদে দায়িত্ব পালন করেছিলেন সেই পদে প্রিতি প্যাটেলকে নিযুক্ত করলেন বরিস সরকার। অভিবাসন ও নাগরিকত্বের মতো যুক্তরাজ্যের সীমার মধ্যের বিষয়গুলো দেখাশুনার দায়িত্ব পালন করবেন প্রিতি। পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদের স্থলাভিষিক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রিতি প্যাটেল। তার পৈতৃক নিবাস ভারতের গুজরাটে।

প্রিতি প্যাটেল। ছবি : সংগৃহীত

চ্যান্সেলর (অর্থসচিব)

পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদকে চ্যান্সেলর হিসাবে মনোনীত করা হয়েছে, যার ফলে তিনি কর এবং সরকারের সর্বোচ্চ ব্যয় নির্ধারণের মতো আর্থিক বিষয়গুলোর দায়িত্ব পালন করবেন। ব্রিটিশ সরকারের বার্ষিক বাজেট ঘোষণা ও প্রণয়নের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে অংশগ্রহণকারী সাজিদ।

ব্রেক্সিট সচিব

ইইউ থেকে ব্রিটেনকে বের করে নিতে বরিসের পরিকল্পনা বাস্তবায়নে ব্রেক্সিট সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে স্টিফেন বার্কলেকে। ব্রিটিশ সরকারের নতুন পররাষ্ট্র সচিব ডমিনিক রাব আগে এই দায়িত্ব পালন করছিলেন। থেরেসার ব্রেক্সিট পরিকল্পনার সঙ্গে টাল মেলাতে না পেরে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছিলেন।

ডাচী ল্যান্সেস্টার এবং নো-ডিল ব্রেক্সিট চ্যান্সেলর

প্রধানমন্ত্রীত্বের প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতাকারীদের একজন মাইকেল গোভকে ডাচী ল্যান্সেস্টারের চ্যান্সেলর এবং নো-ডিল ব্রেক্সিট পরিকল্পনার দায়িত্ব পেয়েছেন। বরিসের পরিকল্পনামাফিক মাইকেল নো-ডিল ব্রেক্সিটের প্রস্তুতি নেবেন। নতুন এই প্রধানমন্ত্রী বলেছিলেন, নো-ডিল ব্রেক্সিট আদর্শ কিছু না হলেও ব্রিটেনকে এটাই করা উচিত। এর প্রস্তুতি নেওয়া একটা কমনসেন্স।

সাজিদ জাভিদ। ছবি : ফিন্যানসিয়াল টাইমস

প্রতিরক্ষা সচিব

যুক্তরাজ্যের প্রতিরক্ষা ও সামরিক বাহিনীর দায়িত্ব নিতে যাচ্ছেন বেন ওয়ালেস। তাকে দেশটির প্রতিরক্ষা সচিব হিসাবে মনোনীত করেছেন বরিস জনসন।

আন্তর্জাতিক বাণিজ্য সচিব

আন্তর্জাতিক বাণিজ্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে লিজ ট্রুসকে। অন্যান্য দেশের সঙ্গে ইউকে কীভাবে বাণিজ্য করবে তার দায়িত্ব নেবেন লিজ।

স্বাস্থ্য সচিব

ম্যাট হানকককে যুক্তরাজ্যের নতুন স্বাস্থ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির হাসপাতাল ও স্বাস্থ্যসেবা তত্ত্বাবধান করবেন ম্যাট।

শিক্ষা সচিব

যুক্তরাজ্যের নতুন শিক্ষা সচিব হিসাবে মনোনীত করা হয়েছে গ্যাভিন উইলিয়ামসনকে। তিনি যুক্তরাজ্যের স্কুলগুলির দায়িত্বে থাকবেন।

মাইকেল গোভ। ছবি : সংগৃহীত

সংস্কৃতি সচিব

নিকি মরগানকে যুক্তরাজ্যের নতুন সংস্কৃতি সচিব করা হয়েছে। তিনি ব্রিটিশ শিল্প এবং যুক্তরাজ্যের সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা সহায়তার দায়িত্ব পালন করবেন।

থেরেসা মের পদত্যাগের পর শূন্য পদে লড়াই করতে অনেকের নামই সামনে এসেছিল। শেষ পর্যন্ত বরিসের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল জেরেমি হান্ট। ব্রিটিশ সরকারের সাবেক এই পররাষ্ট্র সচিবকেও একটা দায়িত্ব দিতে চাইলে তিনি তা প্রত্যাখান করেন। বরিসের নতুন এই মন্ত্রিসভার প্রথম বৈঠক আজই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড