• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়িতে গাঁজা চাষ, সরকার নিজেই যখন উৎসাহদাতা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১৬:৫১
কানাবিস শিল্প
ছবি : সংগৃহীত

বর্তমান বিশ্ব ক্রমাগতভাবে ক্যানাবিস শিল্পের দিকে মনোনিবেশ করছে, এশিয়ার দেশ থাইল্যান্ডেও এখন চিকিৎসার জন্য গাঁজাকে বৈধতা দেয়া হয়েছে। গত সপ্তাহেই দেশটিতে শপথ নিয়েছে প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচার নেতৃত্বাধীন নতুন সরকার। সেই সরকার ক্ষমতায় আসার পর রবিবার (২১ জুলাই) প্রকাশিত হয়েছে তাদের নীতি, যেখানে মেডিক্যাল ক্যানাবিস শিল্প বিস্তারকে প্রাধান্য দিচ্ছে তারা। অর্থাৎ চিকিৎসাশাস্ত্রের প্রয়োজনে গাঁজা চাষে জোর দেয়ার কথা বলা হয়েছে।

থাইল্যান্ডে নবনির্বাচিত ১৯ দলের জোট সরকারের সবথেকে বড় দল ভূমজাইথাই পার্টি। নির্বাচনের আগে থেকেই মেডিক্যাল ক্যানাবিস শিল্পের বিস্তারের দাবি করে এসেছে এই দলটি। সেই দাবিরই অংশ হিসেবে ক্ষমতায় আসার পরই এই সিদ্ধান্ত বলে মনে করছেন পর্যবেক্ষক মহল।

বিষয়টি নিয়ে ভূমথাইজাই দলের প্রধান অনুটিন চার্নভিরাকুল বলেছেন, 'মারিজুয়ানা, হেম্প ও অন্যান্য মেডিক্যাল হার্ব শিল্পের বিস্তার দরকার। এতে জনসাধারণের আয়ের ব্যবস্থা যেমন হবে তেমন অর্থনৈতির দিকটিও মজবুত হবে।' অনুটিন বর্তমানে থাইল্যান্ডের ডেপুটি প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীও।

ব্যাথা থেকে উপশম ও অবসাদ থেকে মুক্তির জন্য মারিজুয়ানা ব্যবহার থাইল্যান্ডে বেশ জনপ্রিয়। এ জন্য মারিজুয়ানার ব্যবহারকে বৈধতা দেয়া হয়েছিল ২০১৮ সালেই। সেই ব্যবস্থায় গতিশীলতা আনতে এই সিদ্ধান্ত নিয়েছে প্রয়ুথ সরকার। যদিও এই বিষয়টি নিয়ে এখনও কোনও ঘোষণা করেনি থাই সরকার। তবে, প্রকাশিত পলিসি ডকুমেন্ট গাঁজা চাষের বিষয়ে তাদের মনোভাব বুঝিয়ে দিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড