• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে যুক্তরাজ্যকে ফাঁসিয়ে পিছু হটল যুক্তরাষ্ট্র!

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ০৬:৩৮
ব্রিটিশ জাহাজ
ফাইল ফটো

দীর্ঘ দিন ধরে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব চলে আসছে। সম্প্রতি হরমুজ প্রণালী নিয়ে দ্বন্দ্ব আরও চরমে পৌঁছেছে। আন্তর্জাতিক রাজনৈতিক কোনো কোনো বিশ্লেষক মনে করছেন- ইরানের সঙ্গে এই দ্বন্দ্বে লন্ডনকে ‘কৌশলে’ ঢুকিয়েছে ওয়াশিংটন। আন্তর্জাতিক আইন অমান্যের অভিযোগে গত শুক্রবার গুরুত্বপূর্ণ এই প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান। ধারণা করা হচ্ছিল আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাজ্যের খুব কাছের মিত্র যুক্তরাষ্ট্র। তাই এই ঘটনায় ট্রাম্পের দেশ শক্ত অবস্থান নেবে। কিন্তু যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাফ জানালেন, এই ব্যাপারে যা করার সেটি যুক্তরাজ্যকেই করতে হবে। পম্পেওর এমন ঘোষণা যুক্তরাজ্যের জন্য ‘গাছে তোলে মই কেড়ে নেওয়ার মতো’।

সোমবার (২২ জুলাই) ফক্স অ্যান্ড ফ্রেন্ডসকে দেওয়া সাক্ষাৎকারে মাইক পম্পেও পরামর্শ দেন, আটকা জাহাজের ব্যাপারে যুক্তরাজ্য যেন নিজেরাই পদক্ষেপ নেয়। তেহরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর ব্যাপারে নাকচ করে দেন তিনি। পাশাপাশি ইরান ১৭ সিআইএ এজেন্ট আটকের যে দাবি করেছে সেটিও প্রত্যাখ্যান করেন।

সাক্ষাৎকারে ইরানের হাতে আটক হওয়া ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর ব্যাপারে জানতে চাওয়া হয় পম্পেওর কাছে। জবাবে তিনি বলেন, যুক্তরাজ্যের জাহাজের দেখভালের দায়িত্ব তাদেরই। ইরানের সঙ্গে আমরা যুদ্ধে জড়াতে চাই না। আমরা চাই অন্য স্বাভাবিক দেশ যেমনটা আচরণ করে ইরানও তেমনটা করুক। আমার মনে হয় তারা এটা বুঝে।

এদিকে একই সাক্ষাৎকারে সিআইএ এজেন্ট গ্রেফতারের যে দাবি ইরান করেছে তা প্রত্যাখ্যান করেছেন পম্পেও। তিনি বলেন, ইরানি ক্ষমতাসীনদের মিথ্যাচারের ইতিহাস বেশ সমৃদ্ধ।

আটক ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর বিরুদ্ধে আন্তর্জাতিক সমুদ্র আইন ভঙ্গের অভিযোগ এনেছে ইরান। এর আগে এ মাসের শুরুর দিকে জিব্রাল্টার উপকূল থেকে ইরানি একটি তেল ট্যাংকার আটক করেছিল যুক্তরাজ্য।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড