• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাকাউন্ট হ্যাক করে লন্ডন মেট্রো পুলিশকে চ্যালেঞ্জ দিয়ে টুইট

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১৪:০৪
লন্ডন মেট্রোপলিটন পুলিশ
ছবি : সংগৃহীত

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ সার্ভিসের টুইটার একাউন্টটি আকস্মিক অস্বাভাবিক ঘোষণা দিয়ে টুইট করা শুরু করে দিলো। পুলিশের একাউন্ট থেকেই পুলিশকে ডাকার চ্যালেঞ্জের পাশাপাশি স্কটল্যান্ডের এক যোদ্ধাকে সেরা ঘোষণা করা হয়েছে। শুক্রবার শেষরাতের দিকে লন্ডন মেট্রো পুলিশের টুইটার একাউন্ট এমন অস্বাভাবিক আচরণ করা শুরু করে, এমনকি গালিগালাজ শুরু করে।

'স্কটল্যান্ডে জিওন ই সেরা যোদ্ধা' ঘোষণার পাশাপাশি 'এখন কী তুমি পুলিশকে ফোন করবে?' এমন চ্যালেঞ্জ করা হয় মেট্রো পুলিশের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে টুইটের মাধ্যমে। কয়েক মিনিট বা তার কম সময়ের মধ্যে টুইটগুলি অশালীন ভাষা শুরু করে। মূলত মূল অক্ষর এবং বিভ্রান্তিকর চিহ্নের মাধ্যমে পুলিশকে অকথ্য ভাষায় গালি দিতে থাকে। লন্ডনবাসীদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।

তবে, মেট্রো পুলিশ সিএনএনকে জানায় যে, বাহিনীর সামাজিক মিডিয়া ও ওয়েবসাইট উভয়েই হ্যাকড হয়েছে। একই সন্ধ্যায় নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর মেট্রো পুলিশ তাদের ওয়েবসাইটে পোস্ট করা একটি প্রেস বিবৃতিতে জানায়, 'অননুমোদিত বার্তা'গুলো গ্রাহকদের কাছে ই-মেইলও করা হয়েছে।

এদিকে, হরমুজ প্রণালীতে তেলবাহী ব্রিটিশ পতাকাবাহী জাহাজ আটকের ঘটনায় তেহরান-লন্ডন সম্পর্কে টানপোড়েন অবস্থা। এই নিয়ে ইরানের বিপ্লবী গার্ড হরমুজে দুটি ব্রিটিশ তেলবাহী জাহাজ আটক করলো।

মেট্রো পুলিশের বিবৃতি অনুসারে, হ্যাকাররা এমন একটি লিঙ্কযুক্ত সিস্টেম হ্যাক করেছে যেখান থেকে স্বয়ংক্রিয়ভাবে একাধিক প্ল্যাটফর্মগুলিতে প্রেস রিলিজ ও তথ্য সরবরাহ করা হয়। 'মেট্রো পুলিশ "মাইনিউজডেস্ক' নামের এক অনলাইন প্রোভাইডার ব্যবহার করে পুলিশের প্রেস রিলিজ এবং অন্যান্য সামগ্রী সরবারহের জন্য। মাইনিউজডেস্কের মাধ্যমে যখন একটি তথ্য প্রকাশ করা হয় তখন তা মেট্রোল ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্টগুলিতে প্রদর্শিত হয় এবং যারা তাদের সংবাদ প্রাপ্তির ক্ষেত্রে গ্রাহক হিসেবে সাবস্ক্রাইব করেছে তাদের ই-মেইলেও আপডেট চলে যায়।'

অনুপ্রবেশকারীদের দ্বারা কোনও সিস্টেম হ্যাক হয়নি বলে পুলিশের বিবৃতিতে জোর দিয়ে জানানো হয়েছে। 'এই পর্যায়ে, আমরা নিশ্চিত যে একমাত্র নিরাপত্তা সমস্যাই আমাদের মাইনিউজডেস্ক অ্যাকাউন্টে প্রবেশ যোগ্য। মেট্রো পুলিশের নিজস্ব আইটি অবকাঠামোতে কোন হ্যাকিং হয়নি'।

'হ্যাক করে কী কী অপরাধমূলক ঘটনা সংঘটিত হয়েছে তা যাচাই করার জন্য আমরা কাজ করছি' বলে তারা জানান। হ্যাকারদের টুইট মুছে ফেলা হয়েছে। 'সিএনএন'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড