• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন মুদ্রা বয়কট চায় হামাস

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১০:২৩
ডলার
মার্কিন যুক্তরাষ্ট্রের ডলার। (ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারকে বয়কটের জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। শুক্রবার (১৯ জুলাই) সংগঠনটির প্রভাবশালী নেতা মূসা আবু মারজুক এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

বিশ্বের সকল দেশকে উদ্দেশ্য করে তিনি বলেন, 'আপনারা সবাই নিজেদের আর্থিক লেনদেনের জন্য মার্কিন মুদ্রা ব্যবহার বন্ধ করুন। যার ফলে খুব শিগগিরই মার্কিন অর্থনীতি গোটা বিশ্বে দুর্বল হয়ে পড়বে।'

সংবাদ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ ও জাতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সকল অন্যায় পদক্ষেপের প্রতিবাদ হিসেবে এটা করা উচিত বলে মনে করেন এই হামাস নেতা।

হামাস নেতা

হামাসের প্রভাবশালী নেতা মূসা আবু মারজুক। (ছবিসূত্র : দ্য মিডেল ইস্ট মনিটর)

তিনি আরও বলেন, 'মার্কিন সরকার বর্তমানে প্রায় আট কোটির বেশি ইরানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে, যা পুরোপুরি বেআইনি। কেননা একমাত্র কেবল জাতিসংঘের নিরাপত্তা পরিষদই পারে কোনো দেশের বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে। আর তা অবশ্যই যথাযথ প্রক্রিয়া মেনে।'

এর আগে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। যেখানে শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনবে, যার বিনিময়ে তাদের উপর আরোপিত সকল অবরোধ ক্রমশ তুলে নেওয়া হবে। এতে চুক্তি স্বাক্ষরকারী দেশগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি।

আরও পড়ুন :- এবার ইরানি ড্রোন ভূপাতিতের দাবি যুক্তরাষ্ট্রের

পরবর্তীতে গত বছরের ৮ মে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে একে একটি অকার্যকর চুক্তি বলে মন্তব্য করেন। যার প্রেক্ষিতে তিনি তেহরানের তেল বিক্রিতে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করেন; যা এখনো অব্যাহত আছে। একইসঙ্গে ট্রাম্প এসব নিষেধাজ্ঞা মেনে চলতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিও নিজেদের চাপ অব্যাহত রেখেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড