• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে গরুচোর সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১০:০১
গরুচোর সন্দেহে তিন জনকে হত্যা
গরুচোর সন্দেহে তিন জনকে হত্যার দায়ে অভিযুক্তকে আটক করছে পুলিশ। (ছবিসূত্র : দ্য টাইমস অফ ইন্ডিয়া)

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে গরুচোর সন্দেহে অন্তত তিনজনকে পিটিয়ে হত্যার খবর পাওয়া গেছে। শুক্রবার (১৯ জুলাই) স্থানীয় সময় ভোরে সরনের বানিয়াপুর গ্রামে এ মর্মান্তিক ঘটনাটি ঘটে। পুলিশ এ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে এরই মধ্যে তিনজনকে আটক করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম 'এনডিটিভি'।

পুলিশ সূত্রের বরাতে প্রতিবেদনে জানানো হয়, গত কয়েক সপ্তাহ যাবত ধরে রাজ্যটিতে অতিরিক্ত মাত্রায় গবাদিপশু চুরির ঘটনা ঘটছে। যার প্রেক্ষিতে শুক্রবার ভোর সাড়ে চারটায় একটি গাড়ি ও তিনজন অপরিচিত লোককে দেখতে পায় এলাকাবাসী। মূলত এতেই চোর সন্দেহে তাদেরকে ব্যাপকভাবে মারধোর করে জনগণ।

বিহার পুলিশের এক মুখপাত্র বলেন, 'মারধরের পর গুরুতর আহত অবস্থায় তিনজনকে পার্শ্ববর্তী একটি হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন। নিহত তিনজনের পরিচয় এরই মধ্যে সনাক্ত করা গেছে; তারা সকলেই মুসলিম এবং তাদের প্রত্যেকের বাড়ি কাছাকাছি একটি গ্রামে।'

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, 'গণপিটুনির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে তাদের পুলিশি হেফাজতে রাখা হয়েছে।'

দেশটিতে এবারই প্রথম ধর্মীয় সংখ্যা লঘুদের 'গো রক্ষকদের' আগ্রাসনের শিকার হতে হয়েছে তা কিন্তু নয়। এর আগেও ভারতে 'গো রক্ষকদের' করা হামলায় ধর্মীয় সংখ্যা লঘু এবং সামাজিকভাবে নিম্নবর্ণের হিসেবে বিবেচিত গোষ্ঠীগুলোর সদস্যদের মৃত্যুর ঘটনা ঘটেছে।

ভারতের সনাতন ধর্মাবলম্বীরা গরুকে তাদের পবিত্র প্রাণী হিসেবে বিবেচনা করে এবং এই গো হত্যা সেখানে জঘন্যতম অপরাধ হিসেবে বিবেচিত হয়। হিন্দু জাতীয়তাবাদী ক্ষমতাসীন বিজেপি সরকার এ ধরণের ঘটনা প্রতিরোধে যথেষ্ট উদ্যোগ নিতে তারা এর পেছনে মদত দিচ্ছে বলে অভিযোগ বিরোধীসহ সকল সমালোচকদের।

এর আগে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত গরুর মাংস বিক্রি বা গরু পাচারের অভিযোগে বিভিন্ন ধরণের হামলায় বেশ কিছু লোকের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন কমপক্ষে শতাধিক। যদিও এসব ঘটনার মাত্র গোটা কয়েকের বিরুদ্ধেই আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন :- নেপালের হোটেল রুমে বিস্ফোরণ, গুরুতর আহত ৫

তাছাড়া এসব আক্রমণের বিরুদ্ধে সরাসরি পদক্ষেপ ও দ্রুত নিন্দা না জানানোয় বারংবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশব্যাপী সংখ্যা লঘুদের সমালোচনার শিকার হয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড