• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর মৃত্যুতে ৮ সরকারি কর্মকর্তা বরখাস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ২০:০৯
গরু
ছবি : সংগৃহীত

উত্তরপ্রদেশের অযোধ্যা ও মির্জাপুর জেলায় গরুদের সরকারি আশ্রয়স্থলে গরু মৃত্যুর কারণে আট সরকারি আধিকারিককে সাসপেন্ড করা হলো। অন্যান্য জেলার আধিকারিকদেরও সতর্ক করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে গরুর আশ্রয়স্থলগুলোর পরিস্থিতি খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

গত কয়েক সপ্তাহে উত্তরপ্রদেশের সরকার পরিচালিত বেশ কিছু আশ্রয়স্থলে গরু মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অনাহার, বৃষ্টি ও বজ্রপাতের জন্যই ওই মৃত্যু হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার ২০১৭ সালে উত্তরপ্রদেশের ক্ষমতায় আসার পর, গরুদের রক্ষণাবেক্ষণের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কয়েক মাস আগে ইতস্তত ঘুরে বেড়ানো গরুদের নিয়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয় মানুষের মধ্যে। এই গরুগুলো ক্ষেতের ফসল নষ্ট করে দিচ্ছে। সে কারণে কৃষকরা ক্ষোভ প্রকাশ করেন। সেই সঙ্গে কৃষকরা গরুদের ধরে ধরে স্থানীয় বিদ্যালয় ও সরকারি ভবনে তালা দিয়ে রাখতে আরম্ভ করেন।

এরপরই এই সব গরুদের জন্য রাজ্যজুড়ে আশ্রয়স্থল তৈরি সিদ্ধান্ত নেয় উত্তরপ্রদেশ সরকার। এই সব আশ্রয়স্থলগুলো চালানোর খরচ জোগাড়ের জন্য উত্তরপ্রদেশ সরকার আবগারি দ্রব্য বিক্রির ওপর সেস বসিয়েছে।

কীভাবে এই গরুদের আশ্রয়স্থলগুলো চলছে, তার কিছু তথ্য সম্প্রতি সামনে আসে। প্রয়াগরাজ্যে গত ৪৮ ঘণ্টায় ৩০টি গরুর মৃত্যুর খবর পাওয়া যায়। ওই গরুদের আশ্রয়স্থলটিতে জল জমে গিয়েছিল। সেই অবস্থায় একটি বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। তাতেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় গরুগুলোর। জেলা প্রশাসনের সূত্রে এই খবর জানা গিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড