• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিনজিয়াংয়ে চীনা পলিসির সমর্থনে রুশ-সৌদি-মিয়ানমারসহ ৩৭ দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৯:৫৭
উইঘুর
ছবি : সংগৃহীত

রাশিয়া, সৌদিসহ ৩৭টি দেশ চীনের মুসলিম অধ্যুষিত পশ্চিমা জিনজিয়াং প্রদেশে চীনা পলিসিকে সমর্থন জানিয়েছে। উইঘুর মুসলিমদের ওপর চীনা সরকারের দমনপীড়ন নিয়ে বিশ্ব মুসলিমরা যখন চীনের সমালোচনায় ব্যস্ত, মুসলিমদের তীর্থস্থান সৌদি আরব তখন নীরব। জাতিসংঘের কাছে প্রেরিত এক চিঠিতে চীনের এমন পলিসির সমর্থন করেছে সৌদি, রাশিয়াসহ ৩৭টি দেশ। বার্তা সংস্থা রয়টার্স শক্তিশালী পশ্চিমা সমালোচনার বিপরীতের এই চিঠির একটি অনুলিপি অনুযায়ী এই তথ্য যাচাই করেছে।

চীনের পশ্চিমা জিনজিয়াং প্রদেশের প্রায় ১০ লাখ মুসলিম উইঘুরকে আটক করার এবং জাতিগত নির্যাতনের অভিযোগে চীনকে অভিযুক্ত করা হয়েছে। চীনা নীতিমালার সমালোচনা করে এই সপ্তাহে ২২ রাষ্ট্রদূতের স্বাক্ষর করা একটি চিঠি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করা হয়েছে।

কিন্তু, চীনের সমর্থনকারী চিঠিটি মানবাধিকারের ক্ষেত্রে চীনের অসাধারণ অর্জনকে প্রশংসা করেছে। এই চিঠিতে বলা হয়েছে, 'সন্ত্রাসবাদ, চরমপন্থার ও মৌলবাদের গুরুতর চ্যালেঞ্জ মোকাবিলায় চীন জিনজিয়াংয়ে একটি ধারাবাহিক পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে বৃত্তিমূলক শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।'

চিঠিটি জানায়, জিনজিয়াংয়ের নিরাপত্তা ফিরে এসেছে এবং সকল জাতিগত গোষ্ঠীর মানুষের মৌলিক মানবাধিকার রক্ষা করা হয়েছে। সেখানে তিন বছরের মধ্যে কোনো সন্ত্রাসী হামলা হয়নি এবং এখানকার জনগণ সুখ, পরিপূর্ণতা ও নিরাপত্তার শক্তিশালী অনুভূতি উপভোগ করেছে।

সৌদি আরব এবং রাশিয়ার পাশাপাশি এই চিঠিটিতে উত্তর কোরিয়া, ভেনেজুয়েলা, কিউবা, বেলারুশ, মিয়ানমার, ফিলিপাইন, সিরিয়া, পাকিস্তান, ওমান, কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও অনেক আফ্রিকান দেশের রাষ্ট্রদূতরা স্বাক্ষর করেছে।

শুক্রবার কাউন্সিলের তিন সপ্তাহব্যাপী অধিবেশন শেষের ভাষণে চীনের রাষ্ট্রদূত লি সং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে। চীন স্বাক্ষরকারীদের কাছ থেকে প্রাপ্ত সমর্থনের জোরালো প্রশংসা করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড