• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্ত পোস্টে ফের বোমা হামলা, মিয়ানমারের ২ কর্মকর্তা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ২০:২৪
মিয়ানমার
ছবি : ইরাবধী

বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের সহিংস মংডু শহরের সীমান্ত পোস্টে অজ্ঞাত হামলাকারীদের বোমা হামলায় ২ জন নিহত হয়েছে। ঠিক একই ধরণের হামলাকে কেন্দ্র করেই ২০১৭ সালে জাতিগত নিধন অভিযান পরিচালনা করেছিল মিয়ানমার সরকার। রাজ্যের এক প্রশাসনিক কর্মকর্তা বলেন, অজ্ঞাত হামলাকারীরা বাংলাদেশের পাহাড়ের নিকটস্থ একটি সীমান্ত বেড়িতে হামলা চালায়, যাতে দুই কর্মকর্তার মৃত্যু হয়।

একটি রাইফেল গ্রেনেড দিয়ে গুলি চালানো হয় বলে জানান মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় আঞ্চলিক সামরিক কমান্ডের প্রধান্ন কর্নেল উইন জ উ। তবে হতাহতের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি। তিনি সংবাদ মাধ্যম ইরাবধীকে বলেন, 'আমি বিস্তারিত জানিনা, তবে প্রতিবেদনে উল্লেখিত সংখ্যাটিকেই সঠিক ধরে নিতে পারেন'।

ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন আরএফএ-কে বলেন যে, যেখানে বোমা হামলা হয়েছে সেই অঞ্চলটি আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির নিয়ন্ত্রণে। তিনি হামলার পেছনে রোহিঙ্গারা জড়িত বলে সন্দেহ করছেন। ইরাবধী তার সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করলেও ব্যর্থ হয়।

২০১৭ সালে আরাকানরা এমন এক সীমান্ত পোস্টে হামলা চালিয়েছিল এবং এর প্রতিক্রিয়ায় মিয়ানমার সামরিক বাহিনী রোহিঙ্গাদের ওপর অভিযান চালায়। জাতিসংঘ যাকে জাতিগত নিধনযজ্ঞ বলে অভিহিত করেছে। সেই অভিযানের হাত থেকে বাঁচতে সেসময়ে সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড