• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্যাংকার জব্দের নিন্দা জানিয়ে ইরানের পাশে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই ২০১৯, ১০:৩৬
ইরানি ট্যাংকার জব্দ
ছবি : সংগৃহীত

জিব্রাল্টারে ইরানের তেল ট্যাঙ্কার আটকের নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (৫ জুলাই) ইরান ও সিরিয়ার চারপাশের পরিস্থিতি আরও খারাপ করার জন্য এই পদক্ষেপকে ইচ্ছাকৃত হিসাবে বিবেচনা করে জিব্রাল্টার কর্তৃপক্ষের নিন্দা জানিয়েছে।

রুশ মন্ত্রণালয় বলছে, 'ব্রিটিশ রয়্যাল মেরিনস সমর্থিত জিব্রাল্টার কর্তৃপক্ষের দ্বারা জুলাই মাসে পানামানিয়ান পতাকাবাহী একটি সুপার ট্যাঙ্কার জব্দকে আমরা নিন্দা জানাচ্ছি। ইরান ও সিরিয়ার চারপাশের পরিস্থিতি আরও অবনতির দিকে ঠেলে দিতেই ইচ্ছাকৃতভাবে জাহাজ ও তার মালামাল আটকানোর পদক্ষেপ নেওয়া হয়েছে বলেই মনে করছি আমরা।'

'এই অপারেশনটির পরে অবিলম্বেই আসা ব্রিটিশ এবং মার্কিন কর্মকর্তাদের মন্তব্য প্রমাণ করছে যে, আগে থেকেই চক্রান্ত করা এই অপারেশনটিতে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট সেবা এবং সংস্থা জড়িত' বলে রুশ মন্ত্রণালয় যুক্ত করেছে।

মন্ত্রণালয় জোর দিয়ে বলেছিল যে, এই অপারেশন পরিচালনার মাধ্যমে ইরানকে পারমাণবিক চুক্তি নিয়ে একটা সিদ্ধান্ত আসতে কোনো সুযোগ অবশিষ্ট না রাখারই প্রমাণ। যে চুক্তিতে যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নের নেতৃস্থানীয় জাতিগোষ্ঠীর প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

রুশ মন্ত্রণালয় জানায়, ইরানের প্রতিনিধিরা সাম্প্রতিক সময়ে বিভিন্ন পর্যায়ে বলছে যে তাদের দেশ পারমাণবিক চুক্তি থেকে কোনো ধরনের অর্থনৈতিক সুবিধা পাচ্ছে না। ইউরোপের পরাশক্তিদের স্বাক্ষরিত জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওআ) পারমাণবিক চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পর ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, ইউরোপীয় স্বাক্ষরকারীরা সেক্ষেত্রে কার্যকরী ব্যবস্থা ও আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ চালিয়ে যেতে ব্যর্থ হয়েছে।

উল্টো যারা আন্তর্জার্তিক আইনের অধীনে ইরানের সঙ্গে আর্থিক সহযোগিতা অব্যাহত রাখার জন্য প্রস্তুত তাদের ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র, যা নিয়ে ইরানি প্রতিনিধিরা বারবার আর্থিক সুবিধা না পাওয়ার অভিযোগ জানিয়ে আসছিল বলে রুশ মন্ত্রণালয়ের বরাত দিয়ে তাস জানায়।

রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, 'ট্যাঙ্কার জব্দের ঘটনাকে 'বাশার আল আসাদ শাসন'-এর সঙ্গে ব্যবহারের মাধ্যমে সিরিয়ার ওপর চাপ বাড়ানোর উদ্দেশ্যকে যুক্তরাজ্য গোপন রাখতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব নম্বর ২২৫৪ এবং আন্তর্জাতিক আইনে স্বীকৃত নিয়মগুলোর ভিত্তিতে সিরিয় সঙ্কট সমাধানে ব্রিটিশ কর্মকর্তাদের করা ঘোষণার সঙ্গে তাদের এই পদক্ষেপের আবারও তীব্র দ্বন্দ্ব দেখছি।'

এই ঘটনাটি গুরুতর প্রভাব ফেলতে পারে এবং পরিস্থিতি আরও খারাপ করে তুলতে পারে বলে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়েছে। মন্ত্রণালয় বলছে, 'জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল রেজোলিউশন ২২৩১ এবং ২২৫৪ এর লঙ্ঘন করে তেহরান ও দামেস্কাসে ওপর সর্বাধিক অবৈধ চাপ প্রয়োগ করার প্রচেষ্টাগুলোর সম্পূর্ণ দায় তাদের নিতে হবে।'

ইইউ-এর নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় অপরিশোধিত তেল সরবরাহের সন্দেহে বৃহস্পতিবার (৪ জুলাই) জিব্রাল্টারের পানামা-নিবন্ধিত গ্রেস ১ সুপার ট্যাঙ্কারটি আটক করা হয়। এই অভিযানটি ব্রিটিশ রয়্যাল ম্যারিন পরিচালনা করে। জিব্রাল্টার কর্তৃপক্ষের মতে, ভারত, পাকিস্তান ও ইউক্রেনের ২৮ ক্রু সদস্যের ট্যাংকারটি জিজ্ঞাসাবাদের জন্য আটকে রাখা হয়। ঘটনার পর ইরানের ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে ইরান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড