• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন জোটের বিমান হামলায় ১৮ আইএস নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জুলাই ২০১৯, ১২:১৩
আইএস
ছবি : সংগৃহীত

ইরাকি নিরাপত্তা বাহিনী ও আন্তর্জাতিক মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ইরাকে মোট ১৮ ইসলামিক স্টেট জঙ্গি নিহত হয়েছে। বুধবার (৩ জুলাই) ইরাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারে সিরিয়া সীমান্তের কাছাকাছি এই হামলা চালানো হয় বলে জানিয়েছে ইরাকী সামরিক বাহিনী।

সিরিয়া সীমান্তের কাছাকাছি মরুভূমিতে আকাশাত এলাকায় আধাসামরিক উপজাতি বাহিনী আইএস-এর গোপন স্থানে হামলা চালালে চার আইএস জঙ্গি নিহত হয় এবং তাদের যানবাহন ধ্বংস হয়ে যায় বলে যৌথ অপারেশন কমান্ডের মিডিয়া অফিস (জেওসি) এক বিবৃতিতে জানায়। ।

এছাড়াও প্রদেশের সিরিয়া সীমান্তের পূর্ব দিকে সেনেসলা লেকের দক্ষিণে আইএস গুপ্তাশ্রয়ে আন্তর্জাতিক জোট বিমান হামলা চালালে আরও চার চরমপন্থী জঙ্গি নিহত হয়।

প্রতিবেশী দেশ সিরিয়া, জর্ডান ও সৌদি আরবের সীমান্তে প্রসারিত বিশাল আনবার মরুভূমিতে আইএস জঙ্গিরা এখনো সক্রিয় রয়েছে। সাম্প্রতিককালে চরমপন্থি গোষ্ঠী কর্তৃক অনেক বেসামরিক নাগরিক অপহরণ বা খুন হয়েছে।

ইরাকের উত্তর প্রদেশ নিনাভেতে, ইরাকী সেনা প্রাদেশিক রাজধানী মোসুলের পশ্চিমে সেখেররাট অঞ্চলে আইএস-এর একটি ঘাঁটিতে অভিযান চালিয়েছিল, একটি সুড়ঙ্গ ধ্বংস এবং পাঁচ আইএস জঙ্গিকে হত্যার পাশাপাশি আরও দুই আইএস জঙ্গি হত্যা এবং তাদের গাড়ি ধ্বংস করে দেয় বলে বিবৃতিতে জেওসি জানায়।

আলাদাভাবে, মার্কিন গোয়েন্দা রিপোর্টের ওপর ভিত্তি করে মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ায় অবস্থিত একটি মরুভূমির আল-মুনায়েফ মাউন্টেনের পশ্চিমে বোমা হামলা চালিয়ে তিন চরমপন্থি জঙ্গিকে হত্যা করে। ২০১৭ সালের শেষের দিকে ইরাকি নিরাপত্তা বাহিনী সারা দেশে চরমপন্থি জঙ্গিদের পরাজিত করার পর ইরাকের নিরাপত্তা পরিস্থিতি নাটকীয়ভাবে উন্নত হয়েছিল।

তবে, অবশিষ্ট আইএস জঙ্গিতা দুর্গম অঞ্চল, মরুভূমি এবং পাহাড়ি এলাকায় নিরাপদ আশ্রয়স্থল হিসাবে লুকিয়ে থেকে নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ঘন ঘন গেরিলা হামলা চালিয়ে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড