• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাফিয়া ডন দাউদ ঘনিষ্ঠের যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ ঠেকাতে মরিয়া পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১৮:৫৪
দাউদ ইব্রাহিম
দাউদ ইব্রাহিম। ছবি : সংগৃহীত

সন্ত্রাসে মদত দেয়া নিয়ে আগে থেকেই আন্তর্জাতিক মহলের সমালোচনার শিকার হয়েছে পাকিস্তান। তার পরেও নিজেদের অবস্থানে অনড় পাকিস্তান সরকার। এবার কুখ্যাত মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ জাবির মোতিওয়ালাকে বাঁচাতে মরিয়া হয়ে উঠল তারা। ব্রিটেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণে তীব্র আপত্তি জানাল দেশটি।

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত বলে পরিচিত জাবির মোতিওয়ালা। অর্থপাচার, ব্ল্যাকমেইল, চাঁদাবাজি এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হেরোইন পাচারের অভিযোগে ২০১৮ সালের আগস্টে প্যাডিংটনের হিলটন হোটেল থেকে গ্রেফতার করা হয় তাকে। এই মুহূর্তে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে জাবির মোতিওয়ালার শুনানি চলছে। সেখানে তাকে আমেরিকায় প্রত্যর্পণের দাবি জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

সোমবার (১ জুলাই) আদালতে জাবির মোতিওয়ালার হয়ে প্রশ্নোত্তর করেন ডি কোম্পানির আইনজীবীরা। সেখানে তারা দাবি করেন, মারাত্মক রকমের অবসাদে ভুগছে জাবির। এই মুহূর্তে তার বিরুদ্ধে অপরাধ মামলা চালানো ঠিক হবে না। তাদের এই দাবিতে সমর্থন জানিয়েছেন পাক কূটনীতিবিদরাও।

শুধু তাই নয়, ভারতীয় গোয়েন্দা সূত্রে জানানো হয়েছে, জাবির মোতিওয়ালার প্রত্যর্পণ আটকাতে ইতোমধ্যেই উদ্যোগী হয়েছে লন্ডনের পাক হাই কমিশন। অভিযুক্তের আইনজীবীদের হয়ে আদালতে একটি চিঠি জমা দেয়া হয়। তাতে বলা হয়, জাবির মোতিওয়ালা একজন সম্ভ্রান্ত ব্যবসায়ী। তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ মিথ্যা।

তবে, মার্কিন সরকারের আইনজীবী জন হার্ডি এই দাবি উড়িয়ে দেন। আদালতে তিনি জানান, দাউদ ইব্রাহিমের হয়ে গোটা বিশ্বে ঘুরে বেড়ায় জাবির মোতিওয়ালা। মাফিয়া এবং অপরাধ জগতের লোকজনের সঙ্গে নিয়মিত বৈঠক করে। ডি কোম্পানির কালো টাকা বিভিন্ন বিদেশি সংস্থায় বিনিয়োগের পাশাপাশি, ইউরোপের বিভিন্ন দেশে তোলা আদায় করে সে।

তবে, জাবিরকে বাঁচাতে পাকিস্তান সরকার যেভাবে উঠে পড়ে লেগেছে তার পেছনে অন্য কারণ দেখছেন ভারতীয় গোয়েন্দারা। তাদের দাবি, আসলে দাউদকে আড়াল করাই উদ্দেশ্য পাকিস্তানের। কোনোভাবে মার্কিন গোয়েন্দারা জাবির মোতিওয়ালার নাগাল পেলে, দাউদ সম্পর্কে অনেক তথ্য তাদের কাছে চলে যেতে পারে। প্রকাশ্যে চলে আসতে পারে করাচি থেকে ডি কোম্পানির যাবতীয় কাজকর্ম। পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে সংযোগের কথাও আর চাপা থাকবে না। তাই প্রত্যর্পণ আটকাতে উঠে পড়ে লেগেছে পাক সরকার।

আন্তর্জাতিক মাদক সিন্ডিকেট চালানো এবং পাকিস্তানের মাটিতে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংযোগের জন্য ইতোমধ্যেই দাউদ ইব্রাহিমকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড