• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তেল রপ্তানিতে শীর্ষে সৌদি আরব, আমদানিতে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৭:১৭
তেল
অপরিশোধিত তেল পরিশোধন ; (ছবি : সংগৃহীত)

সারা বিশ্বে অপরিশোধিত তেল রপ্তানিতে এবারও প্রথম স্থান ধরে রেখেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, অন্যদিকে আমদানিতে প্রথমে রয়েছে গণচীন এবং দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে 'অয়েল প্রোডাক্ট' রপ্তানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়া পরিশোধিত তেল মজুদের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে ভেনেজুয়েলা এবং দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরব। ২০১৮ সালের শেষ নাগাদ ব্রিটিশ এনার্জি জায়ান্ট বিপির দেওয়া পরিসংখ্যানের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে 'আনাদোলু নিউজ এজেন্সি'। 'মিডল ইস্ট মনিটর'

বৃহস্পতিবার (১৩ জুন) প্রকাশিত ঐ পরিসংখ্যান মোতাবেক ২০১৭ সালে সৌদি আরব ৭.১৮ এমডিপিডি ( ১ এমডিপিডি= প্রতিদিন ১০০০ ব্যারেল) তেল রপ্তানি করেছে যা ২০১৮ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ৭.৩৮ এমডিপিডি।

অপরিশোধিত তেল রপ্তানিতে দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। এই পরিসংখ্যান অনুযায়ী ২০১৮ সালে রাশিয়া তেল রপ্তানি করেছে ৫.৫৮ এমডিপিডি। ২০১৮ সালে ৪.০৩ এমডিপিডি অপরিশোধিত তেল রপ্তানি করে তৃতীয় স্থানে রয়েছে ইরাক।

আনাদোলু নিউজ এজেন্সির প্রকাশিত তথ্য অনুযায়ী ২০১৮ সালে সারা বিশ্বে মোট অপরিশোধিত তেল রপ্তানি হয়েছে ৪৫.৪৫ এমডিপিডি যা ২০১৭ সালে ছিল ৪৪.০৯ এমডিপিডি। আর পুরো পৃথিবীতে ২০১৮ সালে মোট ৭১.৩৪ এমডিপিডি অপরিশোধিত তেল ব্যবহৃত হয়েছে।

২০১৮ সালে ভেনেজুয়েলা পরিশোধিত মোট তেল মজুদ করেছিল ৩০৩.৩ বিলিয়ন ব্যারেল আর সৌদি আরব মজুদ করেছে ২৯৭.৭ বিলিয়ন ব্যারেল।

অপরিশোধিত তেল আমদানিতে থাকা গণচীন ২০১৮ সালে মোট তেল আমদানি করেছে ১১.০৪ এমডিপিডি যা ২০১৭ সালে ছিল ১০.২৪ এমডিপিডি। দ্বিতীয় স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র আমদানি করেছে মোট ৯.৯৩ এমডিপিডি যা ২০১৭ সালে ছিল ৯.৯৩ এমডিপিডি।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড