• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপীয় নির্বাচন : ক্ষমতা গ্রহণে নতুন জোট গঠনের আভাস

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০১৯, ১২:২৮
ইইউ নির্বাচন
ইইউ নির্বাচনের পর ভোটারদের উচ্ছ্বাস। (ছবিসূত্র : ইউরো নিউজ)

ফ্রান্স-জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের মোট ২৮ সদস্য দেশের শেষ ধাপের নির্বাচন সম্পন্ন হয়েছে। টানা তিন ধাপে চলা এই ভোট শেষে ইইউর ক্ষমতাসীন মধ্য-ডানপন্থী এবং মধ্য-বামপন্থী দলগুলো ক্যাবিনেটে লিবারেল, গ্রিন এবং জাতীয়তাবাদীদের কাছে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

যে কারণে মধ্য-ডানপন্থী খ্যাত ইউরোপীয় পিপলস পার্টির বৃহত্তম জোট অবশেষ ইইউর সঙ্গে জোট গঠন করতে পারে বলে আশা করা হচ্ছে। লিবারেল এবং গ্রিনদের জন্য রাতটি ভালো ছিল, যখন ইতালি এবং ফ্রান্সের জন্য জাতীয়তাবাদীরা বিজয় নিশ্চিত করেছে।

গত ২০ বছরের মধ্যে এই টার্ন আউট ছিল সর্বোচ্চ। যুক্তরাজ্যে নবনির্বাচিত ব্রেক্সিট পার্টি ডেমোক্রেটরা এরই মধ্যে তাদের বড় বিজয় দাবি করেছে। যে কারণে কনজারভেটিভ এবং লেবার পার্টি ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

বিশ্লেষকদের মতে, লিবারেল এবং গ্রিনদের সহায়তায় ইপিপির খুব শিগগিরই সমাজতন্ত্র ও ডেমোক্রেটদের সঙ্গে মহা জোট গঠন করার সম্ভাবনা রয়েছে। তাছাড়া এবার ভোটার সংখ্যা হ্রাসের একটি বিরাট প্রবণতা রয়েছে। যেখানে ২৮ সদস্য রাজ্যের মধ্যে মাত্র ৫১% এরও বেশি ভোটার বৃদ্ধি পেয়েছে।

ইউরোপীয় সংসদ ইইউ আইনকে একটি আকৃতিগত সহায়তা প্রদান করছে। যেখানে ফলাফল স্বরূপ বড় দলগুলো ইউরোপীয় কমিশনের মাধ্যমে ইউনিয়ন নির্বাহী কমিটির ক্ষমতায় যাবে।

নির্বাচনি ফলাফল ইইউর জন্য যে অর্থ বয়ে এনেছে :

বর্তমান অনুমানের উপর ভিত্তি করে, গতবারের ক্ষমতাসীন কনজারভেটিভ ইপিপি এবং সমাজতান্ত্রিক ও ডেমোক্র্যাট জোটগুলো ইইউর সমর্থন ছাড়া "গ্র্যান্ড জোট" গঠনে ব্যর্থ হবে।

২০১৪ সালে ইইউর নির্বাচনে ২১৬ আসনের মালিক ইপিপি এবার জিতেছে মাত্র ১৭৯টিতে। আর সমাজতন্ত্র ও ডেমোক্র্যাটরা গত বারের ১৯১ আসন থেকে এবার নেমে এসেছে ১৫০ আসনে।

প্রো-ইইউ দলগুলোর এখনো বেশিরভাগ আসন ধরে রাখার আশা করছে। এর পেছনে বড় কারণ হলো এএলডিই জোটের অর্জিত লাভ এবং বিশেষ করে ফরাসি প্রেসিডেন্ট ইমমানিয়াল ম্যাক্রোনের দলের পক্ষ থেকে জোটে যোগদানের সিদ্ধান্ত গৃহীত হওয়া।

এএলডিই নেতা গাই ভেরোফস্টাড বলেন, ‘গত ৪০ বছরের প্রথম বারের মতো দুই শাস্ত্রীয় দল সমাজতান্ত্রিক ও রক্ষণশীলদের মধ্যে আর কোনো সংখ্যাগরিষ্ঠতা থাকবে না।’

‘এখন এটা সম্পূর্ণ স্পষ্ট যে এই সন্ধ্যা একটি ঐতিহাসিক মুহূর্ত। কারণ এখানে ইউরোপীয় সংসদে ক্ষমতার একটি নতুন ভারসাম্য থাকবে।’

এবার গ্রিনের জন্য একটি বিরাট সাফল্য রয়েছে। জরিপে বলা হয়, সংসদে গ্রুপটির আইন প্রণেতাদের সংখ্যা ৫০ থেকে ৬৭ পর্যন্ত উঠতে পারে। কিন্তু ইতালি, ফ্রান্স এবং অন্য কোথাও জাতীয়তাবাদী দলগুলোর জয়ের অর্থ এই যে, তারা ইউরোপীয় ইউনিয়নের ক্ষমতাকে নিয়ন্ত্রণ করতে চায়।

ইতালীয় লীগ পার্টির নেতা মেট্রো সালভিনি আংশিক ফলাফলের ভিত্তিতে কমপক্ষে ১২টি দলের সঙ্গে জোট প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন। আংশিক ফলাফল অনুযায়ী এবার তার দল মোট ভোটের প্রায় ৩০% থেকেও বেশি ভোট নিয়ে জয়লাভ করেছে।

ভোটে জয় পরাজয়ের পাল্লায় যারা আছেন :

জার্মানিতে প্রধান মধ্যপন্থি দলগুলো পরাজয়ের ভোগ করেছে। যেখানে এঞ্জেলা মার্কেলের খ্রিস্টান ডেমোক্রেটরা ২০১৪ সালে ৩৫ শতাংশ ভোট পেলেও এবার তারা ২8 শতাংশে নেমে এসেছে। তাছাড়া মধ্য-বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক ইউনিয়ন ২৭ শতাংশ থেকে ১৫.৫ শতাংশে নেমে এসেছে।

ইইউ নির্বাচন

ইইউ ভোটের ফলাফল। (ছবিসূত্র : ফ্রান্স ২৪)

এ দিকে যুক্তরাজ্যে নিগেল ফারেজের নেতৃত্বাধীন নবগঠিত ব্রেক্সিট পার্টি লিবারেল ডেমোক্র্যাটরা ৩২% ভোট নিয়ে জয় পেয়েছে। যেখানে প্রধান কনজারভেটিভ ও লেবার পার্টি দলগুলো উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে। ডানপন্থী বিকল্প ফার ডেটাস্ল্যান্ড (আফড) প্রত্যাশার চেয়ে খারাপ ফলাফল করেছে। জরিপের ফলে দেখা যায় তারা মাত্র ১০.৫% ভোট পেয়েছে। যা তাদের ২০১৪ সালের প্রথম ফলাফলের চেয়েও অনেক কম।

ইউরোপ জুড়ে বেশিরভাগ ডানপন্থী দলগুলো একটি মিশ্র ফলাফলের মধ্য দিয়ে গেছে। মিস লে পেনের জাতীয় রেলি পার্টি এবং ম্যাক্রোনের জাতীয় ফ্রন্ট পেয়েছে যথাক্রমে ২৪% এবং ২২.৫% ভোট।

যদিও ইইউর প্রেসিডেন্সিয়াল কর্মকর্তারা এবারের ফলাফলকে একটি হতাশাজনক ফল হিসাবে বর্ণনা করেছেন। তবে তারা এও বলেছেন যে, এটি পূর্ববর্তী ফলাফলগুলোর চেয়ে অনেক বেশি সম্মানের।

অপর দিকে হাঙ্গেরিতে ভিক্টর ওরবান নেতৃত্বাধীন বিরোধী অভিবাসন ফাইডস পার্টি এবার ৫২% ভোট পেয়েছে। যার মাধ্যমে দলটি দেশটির মোট ২১ আসনের মধ্যে ১৩টিতেই জয় ছিনিয়ে এনেছে।

জয়ের পর ভিক্টর ওরবান বলেন, ‘আমরা ছোট কিন্তু আমরা ইউরোপের পরিবর্তন করতে চাই। আমি এই নির্বাচনকে অভিবাসনের বিরুদ্ধে একটি নতুন যুগের সূচনা হিসাবে বর্ণনা করছি।’

স্পেনে ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দল (পিএসওই) মোট ভোটের প্রায় ৩২.৮% পেয়েছে। যার মাধ্যমে দলটি অন্তত ২০টি আসন নিয়ে স্পষ্ট নেতৃত্ব গ্রহণের দিকে হাঁটছে। যেখানে ডানপন্থী ভোক্স পার্টি পেয়েছে মাত্র ৬.২% ভোট। এবার তারা জিতেছে মাত্র তিনটি আসনে।

গ্রীকের বিরোধী রক্ষণশীল নিউ ডেমোক্র্যাসি পার্টির পক্ষে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস টিসপ্রাস পেয়েছেন মোট ভোটের প্রায় ৩৩.২%। যা তারা তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বীদের চেয়ে ২০% ভোট বেশি পেয়েছে।

ইউরোপীয় সংসদ কি?

ইউরোপীয় সংসদ হচ্ছে ইইউর একটি আইন প্রণয়ন সংস্থা। এটি ৭৫১ সদস্যের নিয়ে গঠিত, যাদের এমইপি বলা হয়। এরা প্রতি পাঁচ বছর পরপর সরাসরি ইইউ ভোটের মাধ্যমে নির্বাচিত হয়। এসব এমইপিরা ব্রাসেলস এবং স্ট্রাসবার্গের উভয় স্থানেই বসে। যারা ইইউর ২৮ সদস্যের রাষ্ট্রগুলোর নাগরিকদের স্বার্থ উপস্থাপন করে।

সংসদের প্রধান আইনি ভূমিকাগুলোর মধ্যে একটি হলো ইউরোপীয় কমিশন। ইইউর আমলাতান্ত্রিক বাহিনী দ্বারা প্রস্তাবিত আইনগুলো পরীক্ষা করে যা পাস করা হয়। এটি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট নির্বাচন এবং ইইউ বাজেট অনুমোদন করার জন্যও দায়ী।

আরও পড়ুন :- গলফ খেলা ও সুমো দর্শনের আড়ালে ট্রাম্প-আবের বাণিজ্য আলোচনা

ইইউর পার্লামেন্টে মোট আটটি প্রধান দল রয়েছে, যা তাদের রাজনৈতিক ও মতাদর্শিক সম্পর্কের ওপর ভিত্তি করে চেম্বারে একত্রিত করে।

সূত্র : 'বিবিসি নিউজ'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড