• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ভারতে জঙ্গি হামলার শঙ্কা, কেরালায় সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০১৯, ১৪:১০
ভারতে জঙ্গি হামলা
ভারতে জঙ্গি হামলার শঙ্কায় নিরাপত্তা কর্মীদের শক্ত অবস্থান। (ছবিসূত্র : দ্য ইকোনমিক টাইমস)

ব্যাপক নাশকতা ঘটাতে এবার শ্রীলঙ্কার পর ভারতে ঢুকছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)! সাম্প্রতিক গোয়েন্দা রিপোর্টগুলোতে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে বলা হয়, ভারতের উপকূল সংলগ্ন লক্ষদ্বীপ ও এর আশপাশের বিভিন্ন এলাকায় ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণের ছক এঁকেছে আইএস জঙ্গিরা। আর সে লক্ষ্যে এবার সংগঠনটির ১৫ সদস্য একটি সাদা নৌকায় চেপে শ্রীলঙ্কা থেকে লক্ষদ্বীপে আসার জন্য রওনা দিয়েছে।

কলম্বো থেকে সরকারি ভারতীয় গোয়েন্দাদের কাছে পাঠানো এই বার্তার পরই অনেকটা নড়েচড়ে বসেছে কেরালা সরকার। যে কারণে কেরালা উপকূলে জারি করা হয়েছে হাই অ্যালার্ট।

আইএস সদস্যদের বহনকারী সেই নৌকাটি যেকোনো সময় কেরল উপকূলে এসে ভিড়তে পারে। মূলত এমন খবরের ওপর ভিত্তি করে উপকূলের সকল মাছ ধরার নৌকা ও জাহাজের উপর চালানো হচ্ছে কড়া নজরদারি। একইসঙ্গে মৎস্যজীবী ও জাহাজগুলোতেও জারি করা হয়েছে ব্যাপক সতর্কতা।

এ দিকে উপকূলে দায়িত্বরত পুলিশের একটি সূত্র জানায়, গত ২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দিন কলম্বো থেকে গোপন সেই বার্তাটি ভারতে এসে পৌঁছেছে। সেখানে স্পষ্টভাবে জানানো ছিল, সাদা রঙের সেই নৌকাটিতে রয়েছে আইএসের ১৫ জন জঙ্গি।

উপকূল পুলিশের পক্ষ থেকে এও বলা হয়, ‘গত এপ্রিলে শ্রীলঙ্কায় জঙ্গিদের ঘটানো সিরিজ বোমা হামলার পর এমন একটা কিছু ঘটতে পারে বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল। যা গত ২৩ মে কলম্বো থেকে পাঠানো সেই গোপন বার্তার মাধ্যমে তা আরও জোরদার হয়ে যায়।’

অপর দিকে গোয়েন্দাদের এই সন্দেহের পেছনে আরও কারণ রয়েছে। তা হলো চলতি মাসের শুরুর দিকে প্রথমবারের জন্য জঙ্গি সংগঠন আইএসের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, ভারতের একটি ‘প্রভিন্স’ (রাজ্যে) তাদের শক্ত ঘাঁটি রয়েছে।

আরও পড়ুন :- আসামে জঙ্গি হামলায় ২ সেনার মৃত্যু, আহত ৪

পরবর্তীতে গত শুক্রবার সেই ‘প্রভিন্স’-এর নামও প্রকাশ করেছে আইএস নিয়ন্ত্রিত বার্তা সংস্থা ‘আমাক’। সেই নামটি হলো, ‘ভিলাইয়া অফ হিন্দ’।

সূত্র : ‘আনন্দ বাজার’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড