• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসামে জঙ্গি হামলায় ২ সেনার মৃত্যু, আহত ৪

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০১৯, ০৯:২৬
আসামে জঙ্গি হামলা
নাগাল্যান্ডে জঙ্গি হামলায় নিহত সেনাদের মরদেহ ক্যাম্পে নিয়ে যাচ্ছেন কর্মীরা। (ছবিসূত্র : নর্থইস্ট নাউ)

উত্তর-পূর্ব ভারতের আসাম রাজ্যের নাগাল্যান্ডে মিয়ানমার সেনাবাহিনীর হাতে উৎখাত হওয়া এনএসসিএন (খাপলাং) জঙ্গিরা হামলা চালিয়েছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত দুই সেনা নিহতসহ আহত হয়েছেন আরও কমপক্ষে চারজন।

আসাম রাইফেলস কনভয়ের পক্ষ থেকে জানানো হয়, শনিবার (২৫ মে) স্থানীয় সময় বিকালে বাহিনীর ৪০ নম্বর ব্যাটেলিয়নের কনভয় টোবু থেকে উখার দিকে যাচ্ছিল। যাত্রার এক পর্যায় নাগাল্যান্ডের সীমান্তবর্তী মন জেলার এক জঙ্গলের পাশ দিয়ে যাওয়া সড়কে আগে থেকে ওৎ পেতে থাকা জঙ্গিরা প্রথমে আইইডি বিস্ফোরণ ঘটায়।

এরপর তার স্বয়ংক্রিয় অস্ত্র থেকে একের পর এক গুলি চালাতে থাকে। এতেই পাল্টা জবাব দেওয়ার আগেই দুই জওয়ানের মৃত্যু হয়। তাছাড়া গুলিবিদ্ধ চারজনকে আশঙ্কা জনক অবস্থায় উদ্ধার করে স্থানীয় সামরিক হাসপাতালে পাঠানো হয়। হামলায় নিহতরা হলেন, আসাম রাইফেলস কনভয়ের নায়েব-সুবেদার দীননাথ এবং রাইফেল ম্যান কে ডি শর্মার।

ভারতীয় সামরিক কর্মকর্তাদের দাবি, মিয়ানমারের বার্মিজ সেনারা এনএসসিএন খাপলাংয়ের ঘাঁটি ধ্বংসের মাধ্যমে তাদের উৎখাত করে দেয়। যে কারণে তারা পালিয়ে ভারত সীমান্তে চলে আসে। সম্ভবত এই হামলার পর তারা আবারও জঙ্গল পথে সেই দেশেই চলে গেছে। তবুয় বাহিনীর তল্লাশি অভিযান অব্যাহত থাকবে।

সম্প্রতি মিয়ানমারের খাপলাং বাহিনীসহ উত্তর-পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের ঘাঁটি একের পর এক ধ্বংসের মাধ্যমে সেখান থেকে তাদের উৎখাত করছে বার্মিজ সেনা সদস্যরা। তাছাড়া খাপলাং বাহিনীর শীর্ষ নেতাদেরও এরই মধ্যে গ্রেফতার করতে সক্ষম হয়েছে মিয়ানমার প্রশাসন।

আরও পড়ুন :- ভেনেজুয়েলার কারাগারে সংঘর্ষে ২৯ বন্দির মৃত্যু

ভারতীয় সেনা কর্মকর্তাদের ধারণা, প্রধানত নেতৃত্বহীন ও আশ্রয়হীন হয়ে পড়ায় সশস্ত্র নাগা জঙ্গিরা এক রকম মরিয়া হয়ে ভারতের ভিতরে এসব হামলাগুলো চালাচ্ছে। তাছাড়া নাগাল্যান্ডের বিভিন্ন সংগঠন ও স্থানীয় গ্রামবাসীদের একাংশ দীর্ঘদিন যাবত এসব জঙ্গিদের সাহায্য করে আসছে। যে কারণে তারা এসব লোকদের সাহায্যেই সড়কে এই আইইডি পাতে রাখতে পেরেছে।

সূত্র : ‘আনন্দ বাজার’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড