• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভেনেজুয়েলার কারাগারে সংঘর্ষে ২৯ বন্দির মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০১৯, ০৯:৪৬
ভেনেজুয়েলার কারা চত্বর
ভেনেজুয়েলার কারা চত্বরে পুলিশের শক্ত অবস্থান। (ছবিসূত্র : এপি নিউজ)

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার একটি সংশোধানাগারে পুলিশের সঙ্গে সৃষ্ট সংঘর্ষে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২৯ বন্দি। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ১৪ জন। যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কাজনক।

কর্তৃপক্ষের দাবি, বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় রাতে ভেনেজুয়েলার অ্যাকারিগুয়ার সংশোধনাগারে সৃষ্ট সংঘর্ষের রেশ এখনও অব্যাহত আছে। এ দিন কারাগারে আগত বেশকিছু দর্শনার্থীকে নিজেদের জিম্মায় নিয়ে নেয় সেখানে থাকা একদল সশস্ত্র বন্দি। পরে তাদের হাত থেকে সেসব দর্শনার্থীদের ছাড়িয়ে আনতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় তারা। আর এতেই এ হতাহতের ঘটনা ঘটে।

প্রাথমিক তদন্তে জানা যায়, এসব আসামিদের কাছে আগে থেকেই প্রচুর পরিমাণ অস্ত্র মজুদ ছিল। এমনকি তাদের কাছে শক্তিশালী গ্রেনেডও ছিল। আর সে সব অস্ত্র দিয়েই তারা পুলিশের উপর আক্রমণ চালায়। এ সময় দুটি গ্রেনেডের বিস্ফোরণ ঘটানো হয়। মূলত এ কারণেই এক রকম বাধ্য হয়ে পুলিশ তখন কড়া ব্যবস্থা গ্রহণ করে।

ভয়াবহ এই সংঘর্ষের পর দেশটির কারাগার মন্ত্রণালয় থেকে এখনো কোনো ধরনের প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে কারা সূত্রের দাবি, এসব জেলগুলো কারা-মন্ত্রণালয়ের অধীনে না থাকায় এ বিষয়ে আগ বাড়িয়ে কিছু বলা তাদের পক্ষে সম্ভব নয়।

আরও পড়ুন :- ফ্রান্সে পার্সেল বোমা বিস্ফোরণে শিশুসহ আহত ১৩

দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এসব সংশোধানাগারে সংঘর্ষ নতুন কিছু নয়। এর আগে ২০১৮ সালে এমনই এক ঘটনায় ৬৮ বন্দির মৃত্যু হয়েছিল। এর আগে ২০১৭ সালে সাউদার্ন অ্যামাজনের আরও একটি জেলে সৃষ্ট সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ৩৭ বন্দি।

সূত্র : ওয়াশিংটন পোস্ট

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড