• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যবহৃত প্ল্যাস্টিক বিদ্যালয়ের বেতন

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মে ২০১৯, ২২:৪০
আকসার ফোরাম
'আকসার ফোরাম' স্কুলের বাইরে প্ল্যাস্টিক হাতে শিক্ষার্থীরা; (ছবি ; সংগৃহীত)

আসাম রাজ্যের গোয়াহাটি অঞ্চলের একটি গ্রামের নাম পামোহি। পামোহি গ্রামের অধিকাংশ পরিবার দরিদ্রসীমার নিচে অবস্থান করায় পরিবারের ছোট ছোট বাচ্চারা এক সময় খনি থেকে পাথর কুড়িয়ে আনতো এবং এই পাথর বিক্রি করে প্রতিদিন তারা কিছু রুপিও আয় করত। এই চিত্রটি বদলে দিয়েছে ওই গ্রামের একটি বিদ্যালয় যার নাম 'আকসার ফোরাম'।

এই বিদ্যালয়টি অন্যান্য বিদ্যালয় থেকে একটু ভিন্ন। বিদ্যালয়ের বাইরে ব্যাগের মধ্যে প্ল্যাস্টিকের বোতল ও অন্যান্য প্ল্যাস্টিক দ্রব্য নিয়ে অপেক্ষা করছে শিক্ষার্থীরা। আর বিদ্যালয়ের ভেতরে ক্ল্যাস করছে বিভিন্ন বয়সের আরও অনেক শিক্ষার্থী। ব্যবহৃত প্ল্যাস্টিকের বোতল বা অন্যান্য প্লাস্টিক কনটেইনার যা সাধারণ মানুষের চোখে আবর্জনা তাই এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বেতন হিসাবে গ্রহণ করা হচ্ছে। 'নিউজ ১৮'

ভিন্নধারার এই বিদ্যালয়টি ২০১৬ সালে চালু করেছিলেন পারমিতা শার্মা ও মাজিন মুখতার। 'সরকারের প্রতি দায়িত্ববান থেকে জীবিকা নির্বাহ করুন' এই স্লোগান নিয়ে মূলত দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের জন্য এই বিদ্যালয়টি শুরু করেছিলেন পারমিতা ও মাজিন। প্রচলিত পাঠ্যপুস্তুক ভিত্তিক শিক্ষা ব্যবস্থা থেকে আলাদা এই বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিজস্ব চিন্তাচেতনা ও উদ্ভোবনী শক্তির বিকাশে সাহায্য করা হয়। হাসি-খেলার মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীদের নিজস্ব ইচ্ছার ও উদ্বোধনী চিন্তার প্রাধান্য দেওয়া হয় এই বিদ্যালয়ে।

শিক্ষার্থীদের সাথে পারমিতা শার্মা ও মাজিন মুখতার ( ছবি ; সংগৃহীত)

বিদ্যালয়ের সহ-প্রতিষ্ঠাতা পারমিতা শার্মা বলেন, উষ্ণতার জন্য এখানে একদা প্ল্যাস্টিক পোড়ানো হত। একটা সময় আমাদের বিদ্যালয়ের ক্ল্যাসে প্ল্যাস্টিক পোড়ানো ধোয়ায় ভরে যেত যা পরিবেশ বান্ধব জীবনযাপনে প্রতিবন্ধকতার সৃষ্টি করতো। তাই অন্যান্য উদ্ভোবনী কার্যক্রমের পাশাপাশি আমরা ব্যবহৃত প্ল্যাস্টিক বোতল বেতন হিসাবে নিচ্ছি। এখন এই প্ল্যাস্টিক বোতল কুড়ানো, পরিষ্কার,পুনর্ব্যবহার করা থেকে শুরু করে এর থেকে নতুন কিছু তৈরী করার পুরো কাজটিই শিক্ষার্থীরা করছে।

বেতন হিসাবে ব্যবহৃত প্ল্যাস্টিক নেওয়ায় পামোহি গ্রামের অনেক পরিবারই তাদের সন্তানদের আকসার ফোরামে পাঠাচ্ছেন। ধীরে ধীরে পরিবর্তীত হচ্ছে পামোহি গ্রামের চিত্র এবং উথিত হচ্ছে পরিবেশ বান্ধব সমাজ ব্যবস্থা।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড