• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান ছাড়বে বাহরাইনের নাগরিকরা, সৌদিতে জরুরি বৈঠক

  অধিকার ডেস্ক    ২১ মে ২০১৯, ০২:৩২

যুদ্ধ বিমান
ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্র ও হালের অন্যতম মুসলিম শক্তিধর ইরানের মধ্যে যেকোনো সময় যুদ্ধ শুরু হতে পারে, এমন আতঙ্ক বিরাজ করছে পুরো মধ্যপ্রাচ্যে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘আমাদের সঙ্গে যুদ্ধ হলে ইরান নামে কোনো দেশ থাকবে না, তারা পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। এমন যুদ্ধাতঙ্কের মধ্যে ইরান ও ইরাক ছাড়তে নিজ নাগরিকদের নির্দেশ দিয়েছে বাহরাইন। অপরদিকে জরুরি বৈঠক ডেকেছেন সৌদি আরবের বাদশাহ সালমান।

আগামী ৩০ মে বৈঠকটি মক্কায় অনুষ্ঠিত হবে। বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে আরব লিগ ও উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের।

সৌদির বার্তা সংস্থা এসপিএ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সমুদ্রসীমায় সৌদি আরবের বাণিজ্যিক জাহাজে হামলা এবং ভূখণ্ডে দুটি তেল ক্ষেত্রে হুতিদের হামলার ঘটনায় জরুরি বৈঠক ডেকেছেন বাদশাহ সালমান। এসব হামলা এ অঞ্চলের শান্তি, নিরাপত্তা ও বৈশ্বিক তেল সরবরাহের ওপর মারাত্মক হুমকি সৃষ্টি তৈরি করেছে।

সম্প্রতি উপসাগরে সৌদির দুটি তেলের ট্যাংকারে হামলা হয়েছে। তাছাড়া দেশটির দুটি তেলের স্থাপনায় ড্রোন হামলার পর অপরিশোধিত তেলের গুরুত্বপূর্ণ একটি পাইপলাইন বন্ধ করে দেওয়া হয়।

সৌদির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবেইর এক সংবাদ সম্মেলনে বলেন, সৌদি মধ্যপ্রাচ্যে যুদ্ধ দেখতে চায় না। আমরা যুদ্ধ ঠেকাতে সব ধরনের চেষ্টা করব। কিন্তু অন্যপক্ষ যুদ্ধ শুরু করলে সৌদি নিজস্ব নিরাপত্তা ও স্বার্থ রক্ষার্থে বসে থাকবে না। আমরা এ বিষয়ে কড়া জবাব দেব।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড