• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধে জড়ালে ইরান ধ্বংস হয়ে যাবে : ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০১৯, ১১:১২
ট্রাম্প ও রুহানি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। (ছবিসূত্র : দ্য পলিটিকো)

মধ্যপ্রাচ্যের দেশ ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার ফলে তেহরান যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধে জড়ায় তাহলে খুব শিগগিরই দেশটির ইতি ঘটবে। রবিবার (১৯ মে) এক টুইট বার্তায় এমনটাই বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তেহরানকে সতর্ক করে টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘ইরান যদি আমাদের সঙ্গে যুদ্ধ করতে চায় তবে এর ফলে তারা আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যাবে। এটা কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র কোনো হুমকি না, তবে একমাত্র দুই দেশের মধ্যকার দ্বন্দ্বের সমাপ্তি হলেই কেবল এর পরিত্রাণ হবে।’

সাম্প্রতিক সময়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাওয়ায় পারস্য উপসাগরীয় অঞ্চলে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও বিমানবাহী রণতরী আব্রাহাম লিঙ্কনকে মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প বারংবার দাবি করেছেন, যুক্তরাষ্ট্র কখনই যুদ্ধ চায় না।

তবে বিশ্লেষকদের দাবি, গত রবিবারের সেই টুইট বার্তায় ট্রাম্প যেভাবে স্বর উচিয়ে কথা বলেছেন; তাতে মনে হচ্ছে যুক্তরাষ্ট্র তাদের পূর্বের অবস্থানকে পরিবর্তন করেছে।

এর আগে গত বৃহস্পতিবার (১৬ মে) হোয়াইট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তেহরানের সঙ্গে আসন্ন যুদ্ধের সম্ভাবনাকে পুরোপুরি নাকচ করে দিয়েছিলেন মার্কিন এই প্রেসিডেন্ট। তিনি বলেছিলেন, ‘না; আমি কখনই এমন যুদ্ধের আশা করছি না।’

যদিও তখন ইরানের পক্ষ থেকেও এই যুদ্ধের সম্ভাবনাকে নাকচ করে দেওয়া হয়েছিল। গত শনিবার (১৮ মে) ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছিলেন, ‘যুদ্ধের ব্যাপারে আমাদের কোনো আগ্রহ নেই। কেননা আমরাও যুদ্ধ চাই না। তাছাড়া এই অঞ্চলে আমাদের সঙ্গে লড়াই করতে পারবে এমন ভ্রান্ত ধারণাও বিশ্বের কারও নেই।’

এ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব শিগগিরই ইরানের যুদ্ধ বেঁধে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমন আশঙ্কায় গোটা মধ্যপ্রাচ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে আগামী ৩০ মে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় আরব লীগ এবং উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের সঙ্গে এক জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন সৌদি বাদশাহ সালমান।

অপর দিকে সোমবার (২০ মে) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে দেশটির বার্তা সংস্থা এসপিএ জানায়, সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের সমুদ্র সীমায় সৌদির বাণিজ্যিক জাহাজে হামলা এবং দেশটির ভেতর দুটি তেল ক্ষেত্রে হুথি বিদ্রোহীদের হামলার প্রেক্ষিতে বাদশাহ এই বৈঠকটি ডেকেছেন।

আরও পড়ুন :- বাগদাদে মার্কিন দূতাবাস এলাকায় রকেট হামলা

এর আগে ইরানের স্বাক্ষরিত ছয় জাতি পরমাণু চুক্তি থেকে গত বছর প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নেন। একইসঙ্গে ২০১৫ সালে হওয়া সেই চুক্তিকে তিনি একটি অকার্যকর ও বাতিল চুক্তি দাবি করে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন। মূলত এর প্রেক্ষিতে গত এক বছর যাবত দুদেশের মধ্যকার সম্পর্ক ক্রমশ অবনতির দিকে যেতে থাকে।

সূত্র : 'বিবিসি নিউজ'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড