• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগদাদে মার্কিন দূতাবাস এলাকায় রকেট হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০১৯, ০৯:২২
বাগদাদে রকেট হামলা
বাগদাদে রকেট হামলার পর ইরাকি সেনাদের শক্ত অবস্থান। (ছবিসূত্র : দ্য ইউএস নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধ-বিধ্বস্ত দেশ ইরাকের রাজধানী বাগদাদের অতি সুরক্ষিত স্থান হিসেবে পরিচিত গ্রিন জোনে একটি রকেট হামলা হয়েছে। ইরাকি সামরিক বাহিনী জানায়, রবিবার (১৯ মে) যে স্থানটিতে হামলাটি হয়েছে সেখানে বেশ কিছু সরকারি ভবন এবং মার্কিন মিশনসহ বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে।

বিশ্লেষকদের দাবি, এমনই এক সময় এই রকেট হামলাটি হলো, যার মাত্র দিন কয়েক আগে ইরান সরকারের হুমকির কথা বিবেচনা করে ইরাক থেকে মার্কিন কর্মকর্তাদের প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এ দিকে প্রত্যক্ষদর্শীদের মতে, রবিবার স্থানীয় সময় রাতে মধ্য বাগদাদ থেকে বিকট একটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। তাছাড়া বাগদাদ-ভিত্তিক দুটি কূটনৈতিক সূত্রও এই বিস্ফোরণের সত্যতা নিশ্চিত করেছে।

সোমবার (২০ মে) ইরাকি সামরিক বাহিনী এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানায়, দেশের গ্রিন জোনের মধ্যে একটি ক্যাচুশা রকেট আঘাত হেনেছে। তবে এতে এখনো কোনো ধরণের হতাহতের খবর এবং কে বা কারা এই হামলাটি চালিয়েছে এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। পরবর্তীতে হামলার বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

দেশটির সামরিক কর্মকর্তাদের মতে, ক্যাচুসা রকেট লাঞ্চার হচ্ছে একটি অতি সস্তা মানের ক্ষেপণাস্ত্র। প্রচলিত বড় আকৃতির কামানের চেয়ে এই রকেট খুবই দ্রুত গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এর আগে চলতি সপ্তাহে রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস ও ইরবিল কনস্যুলেট থেকে অতি গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সরিয়ে নিয়েছে মার্কিন ট্রাম্প প্রশাসন।

ইরাকের একটি নিরাপত্তা সূত্র আরব নিউজকে জানায়, ‘এটি একটি ক্যাচুসা রকেট। পূর্ব বাগদাদ থেকে এই রকেটটি নিক্ষেপ করা হয়। আমরা মনে করি, কোনো একটি দূতাবাসকে লক্ষ্য করে এই হামলাটি চালানো হয়। তবে এটি অনেক দূর থেকে নিক্ষেপ করায় এটার নির্দিষ্ট নিশানায় আঘাত হানার কোনো সুযোগ নেই।’

আরও পড়ুন :- ব্রাজিলে সন্ত্রাসী হামলায় নিহত ১১

সম্প্রতি মার্কিন বাহিনী ও তাদের বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর বিষয়ে হুমকি দিয়েছিল ইরানি কর্তৃপক্ষ। আর সেই হুমকির মোকাবেলায় ইতোমধ্যে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সামরিক শক্তি মোতায়েন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার অংশ হিসেবে চলতি মাসের শুরুর দিকে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী আব্রাহাম লিঙ্কন, বি-৫২ বোমারু বিমান এবং বেশ কিছু প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে।

সূত্র : ‘আরব নিউজ’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড