• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলে সন্ত্রাসী হামলায় নিহত ১১ 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০১৯, ০৮:৪৬
ব্রাজিলে সন্ত্রাসী হামলা
ব্রাজিলে সন্ত্রাসী হামলায় হতাহতদের উদ্ধারে পুলিশের বিশেষ অভিযান। (ছবিসূত্র : ভয়েস অব আমেরিকা)

ব্রাজিলের উত্তরাঞ্চলীয় পারানা রাজ্যের বেলেম শহরের একটি বারে সন্ত্রাসীদের চালানো বন্দুক হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ছয় নারীসহ প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন। এতে আহত হয়েছেন সেখানে অবস্থানরত আরও কমপক্ষে বেশ কিছু লোক।

রবিবার (১৯ মে) স্থানীয় সময় বিকালে চালানো এই বন্দুক হামলাকে রাষ্ট্রীয় কর্মকর্তারা কেবল একটি গণহত্যা বলে নিশ্চিত করেছেন। যদিও এখনো তারা এর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেননি।

স্থানীয় জি ওয়ান নিউজ ওয়েবসাইট জানায়, উত্তরাঞ্চলীয় সেই বারটিতে সাতজন বন্দুকধারী এই হামলাটি চালিয়েছে। এতে আহত একজন এখন পুলিশি সুরক্ষায় আছেন। হামলাকারীরা বারে একটি মোটরসাইকেল ও তিনটি গাড়িতে করে এসেছিল।

প্রাদেশিক সচিব ম্যাকাডোর বরাতে গণমাধ্যমটি জানায়, ‘এটি একটি পূর্ব পরিকল্পিত হামলা। নির্মম এই হামলায় এখনো কাউকে গ্রেফতার করা হয় নি। আমাদের অবশ্যই তদন্তের জন্য কিছু লাইন রয়েছে; যা অতি গোপনীয় কিন্তু খুব কঠোরভাবে এবং সাবধানতার সঙ্গে তা বিশ্লেষণ করতে হবে।’

এ দিকে পারানা রাজ্যের মুখপাত্র নাটালিয়া মেলো বলেন, ‘এটিকে একটি গণহত্যা বলে নিশ্চিত করা হয়েছে। জড়িতদের এখনো গ্রেফতার না করা গেলেও, আশা করছি খুব শিগগিরই তাদের পুলিশি হেফাজতে নিয়ে আসা যাবে।’

গণমাধ্যমটির ওয়েবসাইটে এও বলা হয়, চলতি বছর মার্চ মাসের শেষ দিক থেকে কেন্দ্রীয় সরকার ৯০ দিনের জন্য দেশের নিরাপত্তা জোরদারের জন্য ন্যাশনাল গার্ড বাহিনীর কাছে বার্তা পাঠিয়েছিল। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত ব্রাজিলে প্রায় ৬৪ হাজারের বেশি হামলার ঘটনা ঘটেছিল।

আরও পড়ুন :- নেপালে বাস নদীতে পড়ে ৫ যাত্রীর মৃত্যু

অপর দিকে এবারের এই সন্ত্রাসী হামলার সর্বশেষ তথ্য জানতে রাষ্ট্রীয় কর্মকর্তাদের সঙ্গে সাংবাদিকরা টেলিফোনে বারংবার যোগাযোগ কলের তারা এ বিষয়ে কোনো উত্তর দিতে অপারগতা জানিয়েছেন। তাছাড়া পারানা রাজ্যের সামরিক ও বেসামরিক পুলিশের সঙ্গে ফোনকল কিংবা ইমেইলে যোগাযোগ করলে সাড়া পাওয়া যায়নি।

সূত্র : দ্য গার্ডিয়ান

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড