• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনের হোদাইদাসহ ৩ এলাকা থেকে পিছু হটছে হুথিরা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ মে ২০১৯, ১৬:১৮
ইয়েমেনের হুথি বিদ্রোহী
ছবি : সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনের হুথি বিদ্রোহীরা দেশটির ৩টি শক্তিশালী ঘাঁটি থেকে পিছু হটতে শুরু করে। যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হওয়ার পর থেকে স্থলক্ষেত্রে শনিবার (১১ মে) প্রথম পদক্ষেপ হিসেবে হুথিরা সরে যাওয়া শুরু করে। বিদ্রোহীদের সর্বোচ্চ বিপ্লবী কমিটির প্রধান মোহাম্মদ আলী আল-হুথি বলেন, স্থানীয় সময় সকাল ১০টা থেকে হোদাইদা, সালিফ ও রাস ইসা বন্দর প্রত্যাহার শুরু হয়।

জাতিসংঘের পুনর্বাসন কমিটির প্রধান জেনারেল মাইকেল লোলেশগার্ড এক বিবৃতিতে জানায়, জানুয়ারি থেকে বিলম্ভ হতে হতে বিদ্রোহী বাহিনী এখন এসে প্রত্যাহার শুরু করে যা মঙ্গলবার (১৪ মে) শেষ হবে। ড্যানিশ জেনারেল জানায়, ইরান সমর্থিত শিয়া বিদ্রোহীদের তিনটি লাইফলাইন বন্দর থেকে প্রত্যাহারের 'প্রস্তাব ও উদ্দেশ্য'কে তিনি স্বাগত জানান।

প্রত্যাহারের অংশটি একটি চুক্তির অংশ ছিল, যুদ্ধ শেষ করতে যাকে বহুবছরের একমাত্র আশা হিসেবে দেখা হচ্ছিল, গত ডিসেম্বরে সুইডেনে পৌঁছেছিল এই চুক্তি। লোলেশগার্ডের নেতৃত্বাধীন জাতিসংঘের পর্যবেক্ষক মিশন হুথির পুনর্নির্মাণের ওপর নজরদারি ও প্রতিবেদন করার জন্য প্রস্তুত।

ইয়েমেন সরকারের এক মুখপাত্র সাদিক ডুইড টুইটারে বলেন, হুথি প্রত্যাহার 'প্রথম পর্যায়ের প্রথম পদক্ষেপ। আমরা চুক্তির বাস্তবায়নকে সমর্থন করি। সৌদি আরবের নেতৃত্বে একটি সুন্নি-মুসলিম জোট ২০১৬ সালের মার্চ মাসে ইয়েমেনে হস্তক্ষেপ করে। বিদ্রোহীদের অগ্রগতির বিরুদ্ধে এবং রাষ্ট্রপতি আবদ রাব্বো মনসুর হাদিকে ক্ষমতা পুনরুদ্ধারে সাহায্য করার জন্য তার এই যুদ্ধে জড়ায়।

জাতিসংঘের কূটনীতিকদের মতে, হুথিরা বন্দর থেকে সরে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কারণ তারা চিন্তিত ছিল যে, সৌদি নেতৃত্বাধীন জোটটি সুবিধা গ্রহণ করবে। সৌদি নেতৃত্বাধীন জোট দাবি করেছে যে, বিদ্রোহীরা অস্ত্র লুট করার জন্য বন্দর ব্যবহার করছে। তবে, বিদ্রোহীরা বলছে যে, যদি জোট তাদের ওপর নিয়ন্ত্রণ রাখে তবে তারা প্রয়োজনীয় বিষয়গুলো পাবে না।

হোদাইদা বন্দর ইয়েমেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর যা ১ কোটিরও বেশি মানুষের কাছে বিশ্ব খাদ্য প্রোগ্রামের আওতায় খাবার সরবরাহের জন্য ব্যবহৃত হয়। 'ডয়েচেভেলে'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড