• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়া সফর শেষে দুই দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল কিম

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মে ২০১৯, ১৬:৪৬
উত্তর কোরিয়া
স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া; (ছবি : রয়টার্স)

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ২০১৭ সালের নভেম্বরে আন্তমহাদেশীয় স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এরপর কিম জং উন পারমাণবিক পরীক্ষা বন্ধের ঘোষণা দিলেও ৪ মে আবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এর চার দিন পরে গত বুধবার (৮ মে) কুসং শহর থেকে দ্বিতীয় দফায় স্থানীয় সময় বিকাল ৪টা ৩০ মিনিটে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। 'বিবিসি নিউজ' ও ‘ভক্স’

উত্তর কোরিয়ার পিয়ংইয়ং পারমাণবিক ইস্যুতে গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে বৈঠকে বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন। কোনো চুক্তি ছাড়াই আকস্মিক শেষ হয়েছিল ঐ সম্মেলন। এর দুই মাস পর এপ্রিলের শেষ সপ্তাহে বিশ্বের আরেক পরাশক্তি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে রাশিয়া যান কিম জং উন। ওই বৈঠকে কোন কোন ইস্যুতে আলোচনা হয়েছে তা জানানো না হলেও দুই দেশের প্রতিনিধিদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে বলে জানানো হয়েছিল। এছাড়াও কিম রাশিয়া সফরে থাকাকালীন ট্রাম্পের প্রস্তাবকে বাজে বলে বিবৃতিও দিয়েছিলেন।

রাশিয়া সফর শেষে ৪ মে আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এই বিষয়ে উত্তর কোরিয়ায় সংবাদ মাধ্যমে (কেসিএনএ) দেওয়া এক বিবৃতিতে কিম জং উন বলেন, প্রকৃত শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে শক্তিশালী বাহিনী থাকা প্রয়োজন যারা দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে পারবে।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ায় একটি কয়লাবাহী জাহাজ আটক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার মূল রপ্তানি পণ্য কয়লা। উত্তর কোরিয়ার কয়লা বাণিজ্যের ওপর আরও আগেই আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি করেছিল জাতিসংঘ।

উত্তর কোরিয়ার বিষয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি জানি তারা সমঝোতা করতে চায় কিন্তু আমি মনে করি না তারা সমঝোতা করার জন্য প্রস্তুত। আমরা দেখব কি হয়...কেও এই ব্যাপারে সন্তুষ্ট নয়।’

আন্তর্জাতিক রাজনীতি বিশেষজ্ঞদের মতে, নিষেধাজ্ঞা তোলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর চাপ প্রয়োগ করতেই এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড