• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়া সফরে যাচ্ছেন কিম জং উন

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ২০:২৭
কিম-পুতিন বৈঠক
এপ্রিলের শেষ সপ্তাহে বৈঠকে বসতে পারেন পুতিন ও কিম জং উন (ছবি : রয়টার্স)

খুব শীগ্রই ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে বসতে রাশিয়া সফরে যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সফরের তারিখ নির্ধারণ না করা হলেও এপ্রিলের শেষ সপ্তাহে রাশিয়ার ভ্লাদিভোস্তকে বৈঠকে বসতে পারেন এই দুই বিশ্বনেতা। ‘বিবিসি’

ভিয়েতনামের রাজধানী হ্যানয়তে পারমাণবিক কোনো চুক্তি ছাড়াই শেষ হয়েছিল ট্রাম্প-কিম বৈঠক। বিশেষজ্ঞদের মতে, ওয়াশিংটনের সাথে আরও শক্ত বোঝাপোড়া করতেই কিম জং উন রাশিয়া সফরে যাচ্ছেন। রাশিয়া সফরে দুই দেশের মধ্যে বেশ কিছু চুক্তির বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা আছে।

উইন্সটন চার্চিলের ‘আয়রন কার্টেন’ নীতির কারণে উত্তর কোরিয়ার সাথে সম্পর্কের টানাপোড়েন শুরু হয় রাশিয়ার। সেই সম্পর্কের উন্নতি ঘটাতেই এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন বলে গুঞ্জন উঠেছে।

এর আগে ২০১১ সালে কিম জং উনের পিতা কিম জং-ইল রাশিয়ার তৎকালীন প্রেসিডেন্ট দামিত্রি মিডভিডেভের সাথে দুই দেশের মধ্যে সীমানা নির্ধারণের জন্য বৈঠক করেছিলেন। স্নায়ুযুদ্ধ চলাকালীন রাশিয়া-উত্তর কোরিয়া পরস্পরের মিত্র থাকলেও সোভিয়েত ইউনিয়ন ভেঙে পড়ার পর উত্তর কোরিয়ার সাথে সম্পর্কের আরও অবনতি ঘটে।

প্রফেসর এন্ড্রো ল্যাংকোভ এই সফর নিয়ে এক বিবৃতিতে বলেন, কিম জং উনের সাথে বৈঠকে বসতে আগ্রহী ভ্লাদিমির পুতিন। পারমাণবিক বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার কোনো চুক্তি স্বাক্ষর না হওয়ার সুযোগ নিচ্ছেন পুতিন। উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার চুক্তি স্বাক্ষরিত হলে তা বিশ্ব রাজনীতিতে রাশিয়ার প্রভাব এখনো বিদ্যমান এবং উত্তর কোরিয়া বিশ্বরাজনীতি থেকে বিচ্ছিন্ন নয় তা প্রকাশ করবে। এমন মন্তব্য করে তিনি আরও বলেন, ‘শত্রুর শত্রু আমাদের বন্ধু’ এই যুক্তিতেই উত্তর কোরিয়ার সাথে বৈঠকে বসছে রাশিয়া।

রাশিয়া কর্মরত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জি-চুন বিবিসিকে বলেন, আমার মনে হয় না রাশিয়ার কাছ থেকে উত্তর কোরিয়া খুব বেশি কিছু নিতে পারবে। তবে রাশিয়া-কোরিয়া বৈঠক ট্রাম্প সরকারের ব্যর্থতার পতাকা বহন করবে। রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রী বলেন, বর্তমানে রাশিয়ায় বিভিন্ন স্তরে কাজ করছেন প্রায় ৮ হাজার উত্তর কোরিয়ান কর্মী। এর ফলে উত্তর কোরিয়ায় ঢুকছে প্রচুর পরিমাণ রিভিনিউ।

সাম্প্রতিক সময়ে জাতিসংঘের নিষেধাজ্ঞা জারির কারণে এই বছরের শেষের দিকে উত্তর কোরিয়ায় ফিরে যেতে হতে পারে এসব কর্মীদের।

তবে কিম জং উনের রাশিয়া সফরে দুই দেশের মধ্যে কী বিষয় নিয়ে আলোচনা হবে তা এখনো নির্ধারণ করা হয়নি।

ওড/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড