• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা বেড়ে ৩২১, গ্রেফতার ৪০

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ১৬:২১
শ্রীলঙ্কায় বোমা হামলা
সিরিজ বোমা হামলায় নিহতদের দেহ সৎকার। (ছবিসূত্র : দ্য মানি ওয়েব)

একের পর এক বোমা হামলায় পুরোপুরি বিধ্বস্ত এশিয়ার দ্বীপ রাষ্ট্র খ্যাত দেশ শ্রীলঙ্কা। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, নির্মম এ হামলায় এখন পর্যন্ত ৩৬ বিদেশিসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৩২১ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে চার শতাধিক।

পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা এক বিবৃতিতে বলেছেন, ‘সোমবার (২২ এপ্রিল) স্থানীয় সময় রাতে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত আরও বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। যদিও হামলায় জড়িত সন্দেহে এ পর্যন্ত মোট ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে ইতোমধ্যে ১০ জনকে সিআইডির কাছে হস্তান্তর করা হয়েছে।’

এর আগে গত রবিবার শ্রীলঙ্কার খ্রিস্টান ধর্মাবলম্বীদের স্টার সানডে উদযাপনের সময় কলম্বো ও এর আশপাশের তিনটি গির্জা, তিনটি হোটেল ও আরও বেশ কয়েকটি স্থানে সিরিজ বোমা হামলা চালানো হয়। যদিও নৃশংস এ হামলার জন্য দেশটির সরকার ইসলামি চরমপন্থি দল ন্যাশনাল তাওহীদ জামায়াতকে (এনটিজে) দায়ী করেছে। তবে ইতোমধ্যে হামলাকারীদের নিজেদের সদস্য দাবি করে তিন জনের ছবি প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

গত এক দশকের মধ্যে এটি হচ্ছে দেশটিতে হওয়া সবচেয়ে বড় জঙ্গি হামলা। এ দিন প্রথমে কলম্বোর সেন্ট অ্যান্টনি, নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান এবং বাত্তিকালোয়ার জিয়ন চার্চে প্রায় একযোগে বিস্ফোরণ ঘটানো হয়।

মূলত এর পরের টার্গেট করা হয় কলম্বোর অভিজাত হোটেলগুলোকে। তখন একে একে বিস্ফোরণের শিকার হয় সিনামন গ্র্যান্ড, সাংরি-লা, মাউন্ট ল্যাভিনিয়া এবং কিংসবারি হোটেল। আর এ দিন শেষ হামলাটি চালানো হয় কলম্বো সংলগ্ন লাগোয়া দেমাতাগোড়ার একটি আবাসন এবং চিড়িয়াখানায়।

এদিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এবারের হামলায় নিহতদের মধ্যে ৩৬ বিদেশি রয়েছেন। এদের মধ্যে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটিশ, চাইনিজ এবং পর্তুগিজ নাগরিক। এরইমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের মৃতদেহ রাখার সকল ব্যবস্থা শেষ হয়ে গেছে।

তবে গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে জানানো হয়, হামলায় মৃতের সংখ্যা ক্রমশ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। নৃশংসতম এ হামলাগুলোর পিছনে রয়েছে স্থানীয় উগ্রপন্থী সংগঠন এনটিজের হাত রয়েছে। যে কারণে দেশজুড়ে জরুরি অবস্থা জারির পাশাপাশি সোশাল মিডিয়া ব্যবহারের ওপর আরোপিত হয়েছে নিষেধাজ্ঞা।

অপরদিকে হামলায় সন্দেহভাজনদের আটকের বিষয়টি নিশ্চিত করে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে বলেছেন, ‘আমার দেশ বর্তমানে এক বিরাট দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে। সন্ত্রাসীদের পূর্ব পরিকল্পিত নির্মম এ বোমা হামলায় এখন পর্যন্ত অসংখ্য লোকের মৃত্যু হয়েছে। এতে হতাহত হয়েছেন দেশি-বিদেশি আরও অনেক বেসামরিক।’

‘যদিও ভয়াবহ এ হামলায় জড়িত সন্দেহে পুলিশ এখন পর্যন্ত বেশ কিছু সন্দেহভাজনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। আমরা এখন পর্যন্ত এটাই জানতে পেরেছি যে, তারা সকলেই শ্রীলংকান নাগরিক।’

আরও পড়ুন :- তিন আত্মঘাতীর ছবি প্রকাশ করল আইএস

এরইমধ্যে গত রবিবার তল্লাশি অভিযানের অংশ হিসেবে কলম্বো বিমানবন্দরের কাছ থেকে একটি পাইপের মধ্যে রাখা ব্যাপক পরিমাণ বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। যদিও সেটিকে ইতোমধ্যে ডিফিউজ করতে সক্ষম হয়েছে দেশটির বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা। আর এ ঘটনার প্রায় একদিন পর সোমবার অন্য এক অভিযানে কলম্বোর প্রধান বাস স্ট্যান্ড থেকে প্রায় ৮৭টি শক্তিশালী বোমা উদ্ধার করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড