• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলছে তামিলনাড়ুর ভোট

গত এক সপ্তাহে রাজ্যটি থেকে উদ্ধার হয়েছে ৫০০ কোটি রুপি

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১৩:২৬
ভারতের লোকসভা নির্বাচন
ভোট দিলেন ভারতের দক্ষিণের তারকারা। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটের আগের কয়েকদিনে বারবার গণমাধ্যমে শিরোনাম হওয়া তামিলনাড়ুতে চলছে ভোট। গত এক সপ্তাহের মধ্যে গোটা তামিলনাড়ু জুড়ে বিভিন্ন তল্লাশি থেকে প্রায় ৫০০ কোটির নগদ উদ্ধার হয়েছে। এমনকি বিপুল পরিমাণ নগদ উদ্ধার হওয়ায় ভেলোরের নির্বাচন স্থগিতও করা হয়েছে।

এবার, ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি ১৮ টি বিধানসভার আসনে উপনির্বাচন হচ্ছে। একই সঙ্গে ওড়িশার ৩৫টি বিধানসভা কেন্দ্রেও নির্বাচন হচ্ছে। মোট ১১টি রাজ্যের ৯৫টি কেন্দ্রে বৃহস্পতিবারের (১৮ এপ্রিল) ভোট হচ্ছে। এর পাশাপাশি পন্ডিচেরির মত কেন্দ্রশাসিত অঞ্চলে হবে ভোট গ্রহণ।

প্রথম পর্যায়ের ভোট থেকে এ পর্যন্ত বেশ কিছু তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছে জাতীয় রাজনীতিতে। নির্বাচনি প্রচারে গিয়ে আচরণবিধি ভাঙায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী প্রচারের উপর সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন।

আসাম ও বিহারের ৫টি লোকসভা কেন্দ্রে ভোট হচ্ছে। জম্মু-কাশ্মীরে ভোট হচ্ছে দুটি কেন্দ্রে। কর্নাটকের ১৪টি এবং মহারাষ্ট্রে ১০টি আসনেও ভোট নেয়া হচ্ছে। মনিপুরের একটি কেন্দ্রে ভোট নেওয়া হবে। ওড়িশার তিনটি কেন্দ্রে হবে ভোট গ্রহণ। এছাড়া ভেলোর বাদ দিয়ে তামিলনাড়ুর প্রতিটি আসনেই ভোট হবে। এর পাশাপাশি উত্তর প্রদেশ আটটি এবং পশ্চিমবঙ্গের তিনটি, পন্ডিচেরির একটি এবং ছত্তিসগড়ের তিনটি আসনে হবে ভোট গ্রহণ।

তামিলনাড়ুর ১৮টি বিধানসভার উপনির্বাচনের ফল কোন দিকে যায় তার উপর ক্ষমতাসীন এআইএডিএমকে সরকারের ভাগ্য নির্ভর করবে। সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পাঁচটি আসন জিততেই হবে দলটিকে।.

ভারতজুড়ে বেশ কিছু তারকা লড়াইও দেখার সুযোগ থাকছে। দ্বিতীয় পর্যায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন- জিতেন্দ্র সিং, সদানন্দ গৌড়া, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এ রাজা বিমান এবং ডিএমকে নেত্রী কানিমোজির মতো হেভিওয়েট নেতারা।

তামিলনাড়ুর ভেলোর লোকসভা কেন্দ্রের ভোট বাতিল হয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে এ সংক্রান্ত সুপারিশ পাঠিয়েছিল নির্বাচন কমিশন। ওই কেন্দ্রের ডিএমকে প্রার্থী কাঠির আনন্দের কার্যালয় থেকে গত ১০ এপ্রিল মোটা অঙ্কের নগদ উদ্ধার হয়েছে বলে খবর। এরপরই ভোট বাতিলের প্রক্রিয়া শুরু হয়। পাশাপাশি প্রার্থী এবং দলের দুই সদস্যের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়েছে। প্রার্থীর বিরুদ্ধে জনপ্রতিনিধিত্ব আইনে মামলা দায়ের করা হয়েছে। মনোনয়ন পত্র জমা দেয়ার সময় এই বিপুল পরিমাণ টাকার ব্যাপারে কোনও তথ্য দেননি তিনি। দলের আরও দুই সদস্য শ্রীনিবাসন আর দামোদারানের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ দায়ের হয়েছে বলে পুলিশ 'এনডিটিভি'কে জানায়।

ডিএমকে নেত্রী তথা করুনানিধি- কন্যা কানিমোজির বাড়িতে আয়কর দপ্তরের তল্লাশি ঘিরে রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে। তল্লাশির পর কোনও কিছুই উদ্ধার হয়নি। কানিমোজি অভিযোগ করেছেন, নির্বাচন কমিশনকে না জানিয়েই এই তল্লাশি অভিযান করা হয়েছে। যদিও আয়কর দপ্তরের দাবি মুখ্য নির্বাচন কমিশনারকে বিষয়টি জানান হয়েছিল।

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড