• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

উত্তর কোরিয়া থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০১৯, ১২:২২
ট্রাম্প, কিম
ভিয়েতনামের হ্যানয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : দ্য পলিটিকো)

সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২২ মার্চ) এক টুইট বার্তায় তিনি এ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। খবর সিএনএনের।

টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প জানান, ‘আজ থেকে উত্তর কোরিয়ার ওপর মার্কিন ট্রেজারি বিভাগের নতুন করে আরোপিত নিষেধাজ্ঞা কার্যকরের কথা ছিল। তবে আমি এই অতিরিক্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’

যদিও উত্তর কোরিয়ার ঠিক কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির ওপর থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে সে বিষয়ে তিনি এখনো কোনো স্পষ্ট তথ্য জানাননি। তবে ধারণা করা হচ্ছে, চীনভিত্তিক দুটি শিপিং প্রতিষ্ঠানের জন্যই তার এ নির্দেশনা। এতদিন মার্কিন প্রশাসনের অভিযোগ ছিল, কালো তালিকাভুক্ত সেই প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে এ নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

od

উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইট। (ছবিসূত্র : টুইটার)

এদিকে বৃহস্পতিবার (২১ মার্চ) চীনের দুই প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ট্রাম্প প্রশাসন। তখন হোয়াইট হাউজ মুখপাত্র সারা স্যান্ডার্স জানান, উত্তর কোরিয়ার ওপর আরোপিত সর্বশেষ নিষেধাজ্ঞাকে পুরোপুরি অপ্রয়োজনীয় ভাবছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত খুব শিগগিরি জানানো হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন মধ্যকার বৈঠকটি কোনো সমঝোতা ছাড়াই শেষ হয়। সে সময় উত্তর কোরিয়ার দাবি করেছিল, অবিলম্বে তাদের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। যদিও ট্রাম্প প্রশাসন তাদের সে দাবি এখনই মেনে নেওয়া সম্ভব নয় বলে সাফ জানিয়ে দেয়।

আরও পড়ুন :- সিরিয়া এখন সম্পূর্ণ আইএস মুক্ত : হোয়াইট হাউস

পরবর্তীতে দেশে ফিরে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‘বিষয়টি ছিল নিষেধাজ্ঞা নিয়ে। তারা চাইছে যে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞাটি পুরোপুরি তুলে নেওয়া হোক। যা আমরা এখনই করতে পারি না। কেননা এতে আমাদেরও কিছু শর্ত আছে, যা তারা এখনো পূরণ করতে পারেননি।’

যদিও এই দুদেশের মধ্যকার দ্বিতীয় সেই ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার প্রায় এক মাস পর আচমকা উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। যা এই দেশ দুটি মধ্যে বিদ্যমান সম্পর্ককে আগামীতে আরও উন্নতির দিকে ধাবিত করবে বলে দাবি ট্রাম্প প্রশাসনের।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড