• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোটের বাকি পাঁচ ঘণ্টা : নাইজেরিয়ায় স্থগিত হলো নির্বাচন

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৯
নাইজেরিয়ায় নির্বাচন
নাইজেরিয়ায় জাতীয় নির্বাচন স্থগিত। (ছবি : সম্পাদিত)

পশ্চিম আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ার প্রেসিডেন্ট ও জাতীয় সংসদ নির্বাচনের ভোট শুরুর মাত্র পাঁচ ঘণ্টা আগে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে নির্বাচনের সব ধরনের কর্মকাণ্ড।

চলমান সহিংসতা এবং নির্বাচনের প্রস্তুতি অসম্পূর্ণ থাকার কারণে অন্তত এক সপ্তাহ পর নির্বাচনের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দেশটির নির্বাচন পরিচালনাকারী সংস্থা দ্য ইন্ডিপেনডেন্ট ইলেক্টারাল কমিশনের (আইএনইসি) দেওয়া ঘোষণার বরাতে করা প্রতিবেদনে এই নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেন ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আগামী শনিবার (২৩ ফেব্রুয়ারি) নির্বাচনের পরবর্তী তারিখ ঘোষণা করা হতে পারে। এ দিন দেশটির রাজধানী আবুজায় অবস্থিত আইএনইসি সদর দপ্তরে এক বিশেষ বৈঠকের পর কমিশনের পক্ষ থেকে তাদের এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

দ্য ইন্ডিপেনডেন্ট ইলেক্টারাল কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুব এই নির্বাচন পেছানোর যৌক্তিক কারণ উল্লেখ করে বলেছেন, ‘ঘোষিত সময় অনুযায়ী ভোট গ্রহণ এখন আর কোনোভাবেই সম্ভব নয়। তাই নির্বাচন আপাতত এক সপ্তাহের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’

কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুব আরও বলছিলেন, ‘দেশে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ বাস্তবায়নের জন্য আমরা এই নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নিয়েছি। নির্বাচনের গ্রহণযোগ্যতার জন্য কমিশন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমরা আপাতত এক সপ্তাহের জন্য এই নির্বাচন স্থগিত করেছি।’ যদিও এখনই এ বিষয়ে তিনি বিস্তারিতভাবে কোনো কিছু বলেননি।

এর আগে গত দুই সপ্তাহে বেশ কিছু আইএনইসি কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটে। তাছাড়া প্রায় কয়েক হাজার ইলেকট্রনিক স্মার্ট কার্ড রিডার এবং ভোটার কার্ডকে পুরোপুরি ধ্বংস করা হয়। একইসঙ্গে দেশটির মোট ৩৬টি প্রদেশের বেশ কিছু কেন্দ্রে এখনো নির্বাচনি সরঞ্জাম পৌঁছায়নি বলেও দাবি সংশ্লিষ্টদের।

উল্লেখ্য, ভোটের মাত্র একদিন আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাদুনা প্রদেশে পৃথক সম্প্রদায়ের ওপর বন্দুকধারীদের হামলায় ২২ শিশু ও ১২ নারীসহ ৬৬ জন নিহতের ঘটনা ঘটে। মূলত এসব কারণ ও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দেশটির প্রায় ১ লাখ ২০ হাজার ভোটকেন্দ্রে নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড