• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে গরুর সেবা করে জার্মান নারীর ‘পদ্মশ্রী’ লাভ

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০১৯, ১৭:১২
গরুর সেবা করে ‘পদ্মশ্রী’ লাভ
গরুর সেবা করে ‘পদ্মশ্রী’ লাভ করা জার্মান নারী। (ছবিসূত্র : ফাস্ট পোস্ট)

গরুর সেবা করার মধ্যে ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হলেন দেশটির উত্তর প্রদেশে বসবাসরত এক জার্মান নাগরিক।

গত ২৫ বছর যাবত ফ্রেডেরিক ইরিনা ব্রুনিং নামে সেই নারী প্রায় এক হাজার আট শতাধিক গরুকে সেবা দেওয়ার পুরস্কারস্বরূপ এ স্বীকৃতি পেলেন। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, অনেকটা লোকচক্ষুর অন্তরালে থেকে গত ২৫ বছর যাবত গরুর সেবা করে যাচ্ছেন এই জার্মান নারী। তার নিজস্ব গোশালায়ে আশ্রয় পাওয়া অধিকাংশ গরুই মালিকের কাছ থেকে পরিত্যক্ত হয়েছে।

স্থানীয়ভাবে সুদেবী মাতাজি নামে পরিচিত ৬১ বছর বয়সী এই জার্মান নারী বলেন, ‘আমার কাজকে স্বীকৃতি দেওয়ায় আমি সরকারের প্রতি চির কৃতজ্ঞ। অন্যরা এর মাধ্যমে অনুপ্রাণিত এবং প্রাণিদের প্রতি দয়াশীল হবেন।’

ফ্রেডেরিক ইরিনা ব্রুনিং আরও বলছেন, ‘আমার গোশালায়ে প্রায় ৬০ জনের মতো কর্মী আছেন। তাদের বেতন, খাবার এবং চিকিৎসা খরচ বাবদ মাসে প্রায় ৩৫ লাখ রুপি ব্যয় হয়। আমি প্রথমে রাধা কুণ্ডে অল্প পরিসরে এ গোশালায়ের কাজ শুরু করি এবং পরে সুরভী গোশালা নিকেতন গড়ে তুলি।’

ব্রুনিং এও দাবি করেন, পৈতৃক সম্পত্তি থেকে তিনি প্রতি মাসে প্রায় ৬ থেকে ৭ লাখ রুপি পান। তার গোশালায় অন্ধ বা আহত গরুদের আলাদা করে বিশেষ চিকিৎসা দেওয়া হয়।

উল্লেখ্য, পদ্মশ্রী পদকে ভূষিত ব্রুনিং সরকারের কাছে একটি দাবি জানিয়েছেন। যে তাকে যেন ভারতের দীর্ঘস্থায়ী ভিসা বা নাগরিকত্ব দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড