• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামরিক ঘাঁটিতে তালিবান হামলা, নিহত ১২

  অধিকার ডেস্ক    ২১ জানুয়ারি ২০১৯, ১৫:৫৮

তালিবান হামলা
ছবি : সংগৃহীত

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি সামরিক ঘাঁটি এবং পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে তালিবান হামলা হয় বলে এক আফগান কর্মকর্তা নিশ্চিত করে। তালিবানদের হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই সেনা সদস্য এবং ৩০ জনের বেশি আহত হয় বলে জানায়। 'আল-জাজিরা'

আহতদের প্রাদেশিক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে এবং গুরুতর জখমদের কাবুলে চিকিৎসারত বলে জানায় আঞ্চলিক গণস্বাস্থ্য বিভাগের প্রধান সালেম আসগারখাইল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র নাসরত রহিমীর মতে, স্থানীয় সময় সকাল ৭ টার দিকে একটি সমন্বিত আক্রমণ শুরু হয়, ওয়ারদক প্রদেশের রাজধানী মায়দান শাহরের ভিত্তি গেটে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়ে দরজাটা উড়িয়ে দেয়। এরপরেই ভেতরে প্রবেশ করতে থাকে সশস্ত্র তালিবান যোদ্ধারা, এমন কৌশল ব্যবহার করে এই গোষ্ঠীরা বিগত হামলাতেও দেখা গেছে।

মায়দান শহরটি রাজধানী কাবুল থেকে ৪৪ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে গজনি-কাবুল হাইওয়ের সঙ্গে। প্রতিবেশী লোগার প্রদেশে ৮ নিরাপত্তা প্রহরীকে হত্যার পরেরদিন ই ফের তালিবানরা এই হামলা চালায়। সাম্প্রতিক মাসগুলিতে তালিবানরা আক্রমণাত্মক হয়ে উঠেছে, তাদের প্রভাব বিস্তারের জন্য যা একটি স্পষ্ট প্রচেষ্টা। দেশব্যাপী বিভিন্ন লক্ষ্যে হামলা করছে এবং ভবিষ্যতে শান্তি আলোচনার ক্ষেত্রে আরও বেশি লাভ পেতে এমন করছে বলে ধারণা করা হচ্ছে।

আফগানিস্তানের পুনঃনির্মাণের জন্য মার্কিন বিশেষ মহাপরিদর্শক (সিআইজিএআর) -এর তথ্য অনুযায়ী তালিবানরা দেশটির প্রায় অর্ধাংশের নিয়ন্ত্রণ করছে কিংবা করতে লড়াই করছে।

সেই জুলাই থেকে মার্কিন যুক্তরাষ্ট্র তালিবানদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করার চেষ্টা করেছে। মার্কিন কর্মকর্তারা বেশ কয়েকটি দেশে তালিবান প্রতিনিধিদের সাথে দেখা করেছেন। তালিবানরা আফগান সরকারের কর্মকর্তাদের "পুতুল" বলে সম্বোন্ধন করে তাদের সঙ্গে সাক্ষাৎ করতে অস্বীকার করে আসছে।

মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম পাকিস্তানে রবিবার (২০ জানুয়ারি) বলেছেন, আফগানিস্তানে শান্তিচুক্তির জন্য চাপ দিতে পাকিস্তানের সঙ্গে দীর্ঘমেয়াদী মার্কিন জটিল সম্পর্ক পুন:প্রতিষ্ঠা করতে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের যত দ্রুত সম্ভব পাক-প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করা জরুরী।

পাকিস্তান তালিবানদের প্রতিষ্ঠায় সহযোগিতা করছে এই সন্দেহে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়েছে, যে অভিযোগ ইসলামাবাদ কঠোরভাবে অস্বীকার করে আসছে। তবে সাম্প্রতিক মাসগুলোতে তালিবানদের শান্তি চুক্তির দিকে ঠেলে দেয়ার প্রচেষ্টায় সম্পর্কের উন্নতি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড