• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজ্ঞাপন দিয়ে জেমস বন্ড খুঁজছে ব্রিটেন!

  অধিকার ডেস্ক

২৭ মে ২০১৮, ১৩:৫৪
ছবি : প্রতীকী

গোয়েন্দা মানে জেমস বন্ড আর জেমস বন্ড মানেই তো দুর্ধর্ষ সব কাহিনী। কিন্তু টিভিতে বিজ্ঞাপন দিয়ে জেমস বন্ড বা গোয়েন্দা নিয়োগ করার বিষয়টি কী আপনার মাথায় এসেছে কখনও? মাথায় না এলেও প্রথমবারের মতো গোয়েন্দা নিয়োগে বিজ্ঞাপন দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্স। ১১০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গোয়েন্দা নিয়োগে এই পন্থা নিয়েছে সংস্থাটি। আর এই টিভি বিজ্ঞাপনের সময়সীমা ৩৬ সেকেন্ড।

প্রতিষ্ঠানটিতে সব সম্প্রদায় ও মানুষের সংখ্যার সমতা আনতে অভিনব এই উপায় অবলম্বন করেছে এমআইসিক্স। এরই মধ্যে বৃটেনের অধিকাংশ টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপনটি প্রচারও শুরু হয়েছে। কারণ ২০১৬ সালের তথ্য মতে, সংস্থাটিতে কৃষ্ণাঙ্গ, এশিয়ান বংশোদ্ভূত মানুষজন এবং নারীদের সংখ্যা খুব কম। বিবিসি এক খবরে বলছে, জেমস বন্ড সিনেমার কারণে গোয়েন্দা শব্দটির সাথে যে রোমাঞ্চকর অনুভূতি জড়িয়ে রয়েছে, সেটি মাথায় রেখেই এই বিজ্ঞাপন দিয়েছে এমআইসিক্স।

বিজ্ঞাপনের ভিডিওটিতে দেখা যাচ্ছে, শুরুটা দেখলে মনে হতে-ই পারে আপনি জেমস বন্ড সিনেমার কোন উত্তেজনাকর দৃশ্য দেখছেন। বিশাল আকৃতির হাঙর সাঁতরে বেড়াচ্ছে নীল রঙের পানিতে। রহস্যময় আবহসঙ্গীত শোনা যাচ্ছে। কিন্তু তারপর বোঝা যাচ্ছে- আসলে এক নারী তার শিশুকে নিয়ে গেছেন লন্ডনের একটি অ্যাকুরিয়ামে।

বিজ্ঞাপনে এমআইসিক্স এটা স্পষ্ট বলতে চাইছে, গুপ্তচর মানেই হাঙরের সামনে বাহাদুরি দেখানো নয়। আমরা গুপ্তচর, কিন্তু আমরা আপনাদের মতোই সাধারণ মানুষ। গোয়েন্দা হওয়ার মানে হচ্ছে, অন্যকে বোঝা। তাদেরকে ভিন্নভাবে দেখতে শেখানো। এটা হচ্ছে আপনার পরিচিত দুনিয়ার বাইরের জগত অনুসন্ধান করা। আর এমনটা করা যদি আপনার কাছে পরিচিত মনে হয় তাহলে তার কারণ হচ্ছে, আপনি তা প্রতিদিনই করে থাকেন।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্সের প্রধান অ্যালেক্স ইয়ঙ্গার বলছেন, আমরা এমন মানুষজনকে গোয়েন্দা হিসেবে যাই যারা জীবনে কখনো এমন পেশায় যাওয়ার কথা চিন্তাও করেননি।

সংস্থাটির কর্মকর্তারা এও জানান, সম্প্রতি ব্রিটেনের একটি সলসবেরি শহরে একজন সাবেক রাশিয়ান গুপ্তচর ও তার মেয়েকে নার্ভ গ্যাস দিয়ে হত্যা চেষ্টার খবর সংবাদমাধ্যমে প্রকাশের পর এমআইসিক্সে চাকরিতে আবেদনের পরিমাণ ব্যাপক বেড়ে গেছে।

ব্রিটেনে একজন ইন্টেলিজেন্স অফিসারের বেতন শুরুর দিকে বছরে ৩৫ থেকে ৩৭ হাজার পাউন্ড। তবে তাকে নিয়োগের আগে ব্যাপক পরিমাণে যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। রাষ্ট্রের নিরাপত্তার গুরুত্বপূর্ণ সব তথ্য নিয়ে তাকে কাজ করতে হয় অথবা এমন অনেক তথ্য থাকে তার হাতের নাগালে। আগে ব্রিটেনে গোয়েন্দা হতে হলে প্রার্থী খাঁটি ব্রিটিশ কি-না এমন প্রমাণ করতে হতো। আবেদনকারীর বাবা মায়ের সেখানে জন্ম বাধ্যতামূলক ছিল। তবে এই ধারায় পরিবর্তন আসছে।

অ্যালেক্স ইয়ঙ্গার বলছেন, সংস্থায় কর্মীদের মধ্যে বৈচিত্র্য আনতে জাতীয়তা বিষয়ক ধারা শিথিল করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড