• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপসাগরীয় সম্প্রীতি পুনরুজ্জীবিত করতে কুয়েতের ওপর আশাবাদী

কুয়েত বাদে সব রাষ্ট্রের সমালোচনা করল কাতার

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১৮:৪৬

ছবি : সংগৃহীত

কাতার উপসাগরীয় সংকট সমাধানে সাহায্য করার জন্য কুয়েত এবং অন্যান্য আঞ্চলিক শক্তির উপর নির্ভর করছে এবং শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি বলেছেন, উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) পুনরুজ্জীবিত করা। 'রয়টার্স'

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আঞ্চলিক এই জোটের পুনর্গঠন ও পরিচালনার জন্য নতুন নীতিমালা করা দরকার। কাতারের রাজধানীতে অনুষ্ঠিত দোহা ফোরামের বার্ষিক অধিবেশনে আল থানি বলেন, উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) ব্লক এবং এর মহাসচিবের দাঁত নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুরে সুর মিলিয়ে সৌদি নেতৃত্বাধীন জিসিসির সদস্য সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও জিসিসির বাইরের দেশ মিশর কাতারের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রপথে ২০১৭ সালের ৫ জুন অবরোধ আরোপ করে। সৌদি নেতৃত্বাধীন এসব দেশ সেই সময় কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা তৈরির অভিযোগ আনে। কিন্তু কাতার বরাবরই সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি বলেন, কাতার এখনও জিসিসির প্রতি অঙ্গীকারাবদ্ধ। তবে এর যেসব নিয়ম-নীতি আছে সেগুলোর ভালো প্রয়োগ দরকার। দোহার সঙ্গে অন্যদের চলমান কূটনৈতিক সঙ্কট সমাধানের জন্য জিসিসি জোটের সংস্কারের ইঙ্গিত দেন তিনি। ২০১৭ সালে সৌদি, আমিরাত, বাহরাইন ও মিসরের আরোপিত রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাতার এখনো কুয়েত এবং অন্যান্য আঞ্চলিক শক্তিগুলোর দিকে চেয়ে আছে।

'আমরা বিশ্বাস করি যে, পশ্চিমা বিশ্বের জন্য বিচ্ছিন্ন এবং আলাদা দেশগুলোর চেয়ে একটি ব্লক হিসেবে আমরা অধিক শক্তিশালী। তিনি বলেন, জিসিসির কোনো দাঁত নেই এবং বিরোধ নিরসনে একটি প্রস্তাবনার প্রক্রিয়া থাকা প্রয়োজন।' বলে যুক্ত করেন তিনি।

চলতি বছর ৬ ডিসেম্বর বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় কাতার। আগামী বছরের জানুয়ারিতে এই সংগঠনের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করা হবে বলে জানায়। কাতারের এই সিদ্ধান্ত তেল-নির্ভর অর্থনীতির দেশ প্রতিবেশি সৌদির জন্য এক ধরনের ধাক্কা হিসেবে দেখছেন অনেকেই।

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) রিয়াদ সম্মেলনে সৌদি বাদশাহ কাতারের আমিরকে আমন্ত্রণ জানান। কিন্তু ওই সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি অংশ নেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড