• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি স্নাইপারের গুলিতে ফিলিস্তিনি শিশু নিহত

  অধিকার ডেস্ক    ১৩ ডিসেম্বর ২০১৮, ১৭:১০

ছবি : সংগৃহীত

ইহুদিরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর গুলিতে আহত হয়ে মারা গেল ৪ বছর বয়সী এক ফিলিস্তিনি শিশু। গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা জানান, আহমেদ আবু আবেদ নামে ওই শিশু মঙ্গলবার (১১ ডিসেম্বর) মারা গেছে। 'আল-জাজিরা'

২০১৭ সালের ডিসেম্বরে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা প্রতিবাদ করে আসছেন। বিভিন্ন স্থানে ইসরায়েলের সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছেন। এখন পর্যন্ত অনেক মানুষ নিহত হয়েছেন।

১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূমি দখল করে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল রাষ্ট্র। নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। তারপর থেকে প্রতিবছর ৩০ মার্চ 'ভূমি দিবস' পালন করে আসছে ফিলিস্তিনিরা। এই বছর গ্রেট রিটার্ন অব মার্চ নামে ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি সেনারা নির্বিচার গুলি চালায়। এবারের বিক্ষোভে শত শত মানুষ নিহত হলে প্রতি শুক্রবার বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আহমেদ আবু আবেদের বয়স চার বছর আট মাস। গত শুক্রবার খান ইউনিস এলাকায় ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত হয়েছিলে সে। শিশুর বাবা ইয়াসর আবু আবেদ বলেন, তার ছেলে শুক্রবার আহত হয়েছিলো। তিনি বলেন, 'আমার ছেলেই আমার প্রাণ বাঁচিয়েছে।

আবিদের পিতা ইয়াসিরের আরও চার সন্তান আছেন। তবে বিগত সাত বছর ধরেই সবাই বেকার। আহমেদ সবার ছোট ছিলো। ১০ ডিসেম্বর আন্দোলনেও সেও তার বাবার সঙ্গে যোগ দেয়। ইয়াসির বলেন, 'আমি তাকে আমার সঙ্গে নিয়ে আসতাম না। আমরা আমাদের ন্যায্য াধিকারের সঙ্গে সেখানে জড়ো হতাম।'

আন্দোলন শুরু হলেই ইসরায়েলি স্নাইপারর গুলি চালাতে শুরু করে। আমরা সীমান্তে থেকে কয়েকশ মিটার দূরে ছিলাম। সেখানেই গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। সেসময় ইয়াসিরের হাতে গুলি লাগে। আর আহমেদের গুলি লাগে পেটে। তিনি বলেন, সবকিছু এত দ্রুত হয়েছিলো যে আমরা কিছুই বুঝিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড