• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাইম ম্যাগাজিনে খাসোগিসহ স্থান পেয়েছে আরও ৩ সাংবাদিক

  অধিকার ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ২০:১৯

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্বের শর্ট লিস্টে সৌদি রাজ্যের সমালোচক ও যুক্তরাষ্ট্রের 'ওয়াশিংটন পোস্টের' নিহত সাংবাদিক জামাল খাসোগির নাম উঠে এসেছে। চলতি বছর ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নিজের বিয়ের কাগজপত্র আনতে গিয়ে নারকীয় হত্যাকাণ্ডের শিকার হন মার্কিন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা এই সাংবাদিক।

সোমবার (১০ ডিসেম্বর) প্রভাবশালী মার্কিন এই ম্যাগাজিনটি এমন তথ্য জানিয়েছে। সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের এ সমালোচককে সৃজনশীল ভাষ্যকার হিসেবে আখ্যায়িত করেছে টাইম ম্যাগাজিন।

ছবি : সংগৃহীত

নিহত সাংবাদিক জামাল খাসোগির পাশাপাশি বিশ্বের ক্ষমতাশালী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামও উঠে এসেছে তালিকায়। 'আমি শ্বাস নিতে পারছি না'-তুরস্কে ইস্তানবুলের সৌদি আরবের কনস্যুলেটে খুন হওয়ার আগে এই ছিল সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা।

টাইম ম্যাগাজিনের সম্পাদক-ইন-চিফ এডওয়ার্ড ফেলসেনালাল নির্বাচন সম্পর্কে একটি প্রবন্ধে লিখেছেন যে, 'সকল মানবিক উপহারের মতো, বিভিন্ন স্তরের এবং বিভিন্ন মুহূর্তের মাধ্যমেই আমাদের মধ্যে সাহস আসে।'

ছবি : সংগৃহীত

'চলতি বছর আমরা চারজন সাংবাদিক এবং এক সংবাদ সংস্থাকে স্বীকৃতি দিচ্ছি, যারা এই মুহূর্তে চ্যালেঞ্জটি জোরদার করতে ভয়ানক মূল্য পরিশোধ করেছেন: জামাল খাসোগি, মারিয়া রেসা, ওয়া লোন ও কিউ সো উ এবং 'ক্যাপিটাল গেজেটের' আন্নাপলিস এমডি' বলে তিনি যুক্ত করেন।

জামাল খাসোগির খুনের অডিও রেকর্ডের অনুদিত প্রতিলিপি পাঠ করা একজনের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা 'সিএনএন' এ কথা জানায়। খাসোগিকে যে পূর্বপরিকল্পিতভাবে খুন করা হয়েছে, এ প্রতিলিপি থেকেই তা স্পষ্ট। হত্যাকাণ্ড নিশ্চিত করতে একাধিক ফোনকলের প্রমাণ পাওয়া গেছে এতে। তুরস্কের বিশ্বাস-রিয়াদের উচ্চপর্যায় থেকেই কলগুলো করা হয়েছে। তুরস্কের কয়েকজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, হত্যার পর খাসোগির দেহ টুকরো টুকরো করতে করাত ব্যবহার করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড