• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জরায়ু প্রতিস্থাপন : ঘুচবে বন্ধ্যাত্বের অভিশাপ

যেভাবে মৃত নারীর জরায়ু থেকে জন্ম নিল সুস্থ শিশু!

  এস এম সোহাগ

০৫ ডিসেম্বর ২০১৮, ১৮:৩৩
বিশ্বে প্রথমবারের মতো মৃত নারীর জরায়ু অনুর্বর এক নারীর শরীরে প্রতিস্থাপনের মাধ্যমে দেয়া হয় মাতৃত্বের সুযোগ, আলো দেখে এক নবজাতক। ছবি : সংগৃহীত

নারীদের থেকে জন্ম নেয়া মানব সমাজের অধিকাংশ অংশের কর্তৃত্বই থাকে পুরুষদের নিকটে যেখানে কোনো না কোনোভাবে নারীরাই বৈষম্যের শিকার হচ্ছে। এর মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে বন্ধ্যাত্ব বা অনুর্বরতার কলঙ্ক। প্রতিটা নারীর জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয় হচ্ছে মাতৃত্ব, আর মা-ই হচ্ছে মানব সভ্যতার সবচেয়ে সম্মানিত স্থান। মা হতে না পারাটা নারীকে যেমন মানসিকভাবে আহত করে ঠিক তেমনই সামাজিকভাবে তার বেঁচে থাকাটাকে বানিয়ে ফেলে চ্যালেঞ্জিং।

একজন নারী একটা সময় পর মা হবেন, সেখানে মা না হতে পারার অধিকাংশ ক্ষেত্রেই কারণ থাকে পুরুষদের নানান সমস্যা। যদিও দরিদ্র এবং অশিক্ষায় আচ্ছন্ন সমাজ সর্বদাই এর জন্যে নারীদের দোষারোপ করে। কিছু বিরল ক্ষেত্রে নারীরা মা হওয়া থেকে বঞ্চিত হন। সেই সমস্যার সমাধানে এসে গেছে জরায়ু প্রতিস্থাপন।

জন্মলাভ করা শিশু; ছবি : সংগৃহীত

বৈজ্ঞানিক উৎকর্ষতার এই যুগে বিশ্ব রোজ বিস্ময়ের সাক্ষী হচ্ছে, মানুষের একেকটি আবিষ্কার মানবসভ্যতাকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে। চিকিৎসা বিজ্ঞানের তেমনই এক অবিশ্বাস্য চমক হচ্ছে জরায়ু প্রতিস্থাপন। এক সময় যা ছিল অচিন্তনীয় তা এখন চিকিৎসা শাস্ত্রের বদৌলতে একেবারেই ঘটে যাওয়া বাস্তব এক ঘটনা। এই বাস্তবের উদাহরণ হচ্ছে এক জীবিত শিশু, যার জন্ম হয়েছে মৃত এক নারীর জরায়ু তার মায়ের শরীরে প্রতিস্থাপনের মধ্য দিয়ে।

ব্রাজিলের সাও পাওলেতে ২০১৬ সালে প্রায় ১০ ঘণ্টাব্যাপী এক অপারেশনের মাধ্যমে জরায়ুহীন এক নারীর শরীরে প্রতিস্থাপন করা হয়েছিল মৃত এক নারীর জরায়ু। ৩২ বছর বয়সী এই নারীর গর্ভাশয় থেকে এক শিশুর জন্ম হয়, শিশুটি পুরোপুরি সুস্থ বলে তার চিকিৎসকরা জানিয়েছে। কোনো মৃত নারীর থেকে নেওয়া প্রতিস্থাপিত জরায়ু থেকে জন্ম নেয়া এটাই প্রথম ঘটনা। 'বিবিসি নিউজ'

এ যাবৎ বিশ্বে ৩৯ টি জরায়ু প্রতিস্থাপনের ঘটনা ঘটে যার প্রতিটিই জীবিত ব্যক্তির দেহ থেকে নেয়া হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছিল যে মায়েরা তার মেয়েকে জরায়ু দান করেছে এবং এর থেকে ১১ শিশু জন্ম নেয়। এর আগে মৃত নারীর শরীর থেকে নেয়া জরায়ু থেকে ১০ টি মৃত শিশু জন্ম নেয় কিংবা গর্ভপাতের ঘটনা ঘটে।

ওষুধ প্রক্রিয়া :

এই ক্ষেত্রে, জরায়ুদাত্রী একজন মধ্য বয়স্ক নারী ছিলেন যিনি তিন সন্তানের মা ছিলেন, যিনি মস্তিষ্কে রক্তক্ষরণে মারা যায়। প্রাপকের মায়ার-রোকিটানস্কি-কুস্টার-হাউসার সিন্ড্রোম ছিল, যা প্রতি সাড়ে ৪ হাজার মহিলাদের মধ্যে প্রায় একজন আক্রান্ত থাকেন এবং সঠিকভাবে গঠন করতে ব্যর্থ হওয়ার ফলে নারীদের গোপনাঙ্গ এবং গর্ভাশয় (গর্ভ) সঠিকভাবে কাজ করতে পারে না।

জরায়ু প্রতিস্থাপন; ছবি : সংগৃহীত

যাইহোক, তার ডিম্বাশয় ঠিক ছিল, ডাক্তাররা সেখান থেকে ডিম্বাণু অপসারণ করতে সক্ষম হয়েছিল, তাদের পিতার শুক্রাণু নিয়ে চিকিৎসকরা সংরক্ষণ করে রেখেছিল। শিশুর মায়ের শরীর যাতে প্রতিস্থাপন প্রক্রিয়াতে আক্রমণ বা প্রত্যাখান করতে না পারে সেজন্য তার রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করতে ওষুধ দেয়া হয়েছিল।

চিকিৎসা বিজ্ঞানের এক মাইলফলক :

তার শরীরে ওষুধ প্রয়োগের ৬ সপ্তাহ পরেই তার ঋতুস্রাব শুরু হয়েছিল। ৭ মাস পরে নিষিক্ত ডিমগুলো তার শরীরে বসানো হয়েছিল এবং সিজারিয়ান শাখায় ২০১৭ সালের ১৫ ডিসেম্বরে আড়াই কেজি ওজনের একটি শিশু স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করে।

ছবি : সংগৃহীত

সাও পাওলোর দাস ক্লিনিকাস হাসপাতালের ডা. দানি ইজেনবার্গ বলেন, 'একজন জীবিত নারীর শরীর থেকে জরায়ু নিয়ে প্রতিস্থাপনের ঘটনা ছিল চিকিৎসা বিজ্ঞানের জন্যে একটি মাইলফলক যা অনেক অনুর্বর নারীকে জন্মদানের সুযোগ তৈরি করে দিয়েছিল। বন্ধ্যা বা অনুর্বর নারীকে মাতৃত্বের স্বাদ দিতে চিকিৎসা শাস্ত্রে জরায়ু প্রতিস্থাপন আশীর্বাদ হয়ে আসে।'

'তবে, একজন জীবিত ডোনার একটা খুব বড় ধরনের সীমাবদ্ধতা ছিল, যেহেতু এর ডোনার খুবই বিরল। সাধারণত পরিবারের সদস্য বা নিকট বন্ধুর জন্যে রাজি হলেও হতে পারে'- তিনি যুক্ত করেন।

ছবি : সংগৃহীত

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ডা. স্রাজান সাসো বলেন, 'এই ফলাফল 'অত্যন্ত রোমাঞ্চকর'। এটা ডোনার প্রাপ্তির সুযোগ বাড়িয়ে দিয়েছে। বৃহৎ জনসংখ্যা থেকে ডোনার পাওয়ার স্থানও বেড়ে গেল। প্রতিস্থাপন প্রক্রিয়ার ব্যয় কমে যাবে এমনকি জীবিত ডোনারদের ক্ষেত্রে অস্ত্রোপাচারের যে ঝুঁকি ছিল তাও থাকবে না।'

নতুন এই আবিস্কার কতটা সহজলভ্য এবং সফল হবে তা এখনও বলা যাচ্ছে না, যদি এই আবিষ্কার বিশ্বে সর্বত্র সহজ ও সুলভ হয়ে যায় তাহলে কোনো না কোনো প্রান্তে প্রান্তিক নারীদের জীবনের একটা বিশাল কষ্ট লাঘব করতে পারবে। মা হতে না পারার আক্ষেপ যেমন দূর হবে তেমনই এক শিশুর জন্মদানের পথ তৈরি করে দিয়ে একজন মৃত মাও বেঁচে থাকবেন অনন্তকাল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড