• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ৫১টি পাইলট তিমি মরল!

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১৮:৪৩

পাইলট তিমি
ছবি : বিবিসি নিউজ

নিউজিল্যান্ডের ক্যাথাম দ্বীপের সৈকতে আটকা পড়ে ৫১ টি পাইলট তিমি মারা গেছে। এক সপ্তাহের মধ্যে এই নিয়ে পৃথক ঘটনায় ওই অঞ্চলে ২ শতাধিক তিমির মৃত্যু হলো। ‘বিবিসি নিউজ’

বৃহস্পতিবার হানসন উপসাগরে ৮০ থেকে ৯০টি তিমিকে আটকা অবস্থায় পাওয়া গেছে বলে নিশ্চিত করে নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগ। তারা জানিয়েছে, কয়েক ডজন তিমি আবারও সাঁতার কেটে পানিতে চলে যেতে পারলেও ৫০টিকে মৃতাবস্থায় পাওয়া যায় এবং একটিকে হত্যা করতে হয়।

দেশটির সংরক্ষণ বিভাগের ক্যাথাম দ্বীপের অপারেশন্স ম্যানেজার ডেভ কার্লটন বলেছেন, আটকে পড়া তিমিটিকে সফলভাবে উদ্ধার করার কোনো সম্ভাবনা ছিল না। দুঃখজনকভাবে, এটিকে হত্যার সিদ্ধান্ত নেয়া হয়। এটাই সবচেয়ে মানবিক কাজ ছিল। এ ধরনের সিদ্ধান্ত নেয়াটা সব সময় বেশ কষ্টদায়ক।

দেশটির কর্তৃপক্ষ তিমিগুলোকে ব্যাপারে আরও সতর্ক ব্যবস্থা নিতে স্থানীয় মাওরি সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে। সৈকতে ঠিক পেছনেই বালিতে মৃত তিমিগুলোকে মাটিচাপা দেয়া হচ্ছে বলে জানিয়েছে সংরক্ষণ বিভাগ। তারা বলছে, তিমিগুলোর চামড়া ও চর্বির নমুনা বিশ্লেষণের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডেরপূর্ব উপকূল থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত প্রত্যন্ত ও জনবিরল ক্যাথাম দ্বীপপুঞ্জ। কয়েকদিন আগেই নিউজিল্যান্ডের একেবারে দক্ষিণের স্টুয়ার্ট দ্বীপের সৈকতে ১৪৫টি পাইলট তিমি মৃতাবস্থায় পাওয়া যায়। রবিবার নর্থল্যান্ড সৈকতেও ১০টি পিগমি তিমিকে মৃতাবস্থায় পাওয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড