• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রবাসীদের জন্য সুসংবাদ : কুয়েতের নাগরিকত্ব আইনে হতে যাচ্ছে সংস্কার

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

কুয়েতের নাগরিকত্ব আইন
ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের শক্তিশালী অর্থনীতির, সর্বোচ্চ মুদ্রামানের, বাংলাদেশের প্রবাসীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা দেশ কুয়েতে প্রবাসীদের নাগরিকত্ব নিয়ে আইনের সংস্কার আনতে যাচ্ছে। বিদ্যমান আইনের সংস্কার চেয়ে কুয়েতের সংসদে দুটি প্রস্তাব পেশ করা হয়েছে, যা পাস হলে অমুসলিমরাও দেশটির নাগরিকত্ব পেয়ে যেতে পারে। ‘গালফ নিউজ’

কুয়েতের সংসদে পৃথক দুটি প্রস্তাব উত্থাপন করেন সংসদ সদস্য সাফা আল হাশেম এবং আহমাদ ফাদহেল ও খালিদ আল শাত্তি। সংসদে তাদের উত্থাপিত প্রস্তাব দুটি পাস হলে দেশটিতে বিদ্যমান ১৯৫৯ সালের নাগরিকত্ব আইনের সংশোধন করা হবে।

দেশটির সংবিধানের ৪ নম্বর অনুচ্ছেদে রয়েছে, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে এমন ব্যক্তিদের কুয়েতি জাতীয়তা দেয়া হবে যারা জন্মসূত্রে মুসলিম কিংবা অন্য ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছে’।

ভিন্ন ধর্ম থেকে যারা ইসলাম ধর্ম গ্রহণ করেছে তাদের ক্ষেত্রে জাতীয়তা পেতে কমপক্ষে পাঁচ বছর পরীক্ষাধীন থাকতে হবে। এছাড়াও কুয়েতের নাগরিকত্ব পেতে হলে দেশটিতে কমপক্ষে ২০ বছর বসবাস করতে হবে।

এই নিয়মের ভিন্নতা লক্ষ করা যায় আরব দেশেগুলোর ক্ষেত্রে, আরব অঞ্চলের কোনো ব্যক্তি কুয়েতে ১৫ বছর থাকলেই তাকে দেশটির নাগরিকত্ব প্রদান করা হয়। চারিত্রিক সনদপত্র ও আরবি ভাষায় পারদর্শীসহ আরও বেশ কিছু শর্ত রয়েছে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে। তবে কারও যদি কোনো ধরনের অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা থাকে তাহলে তিনি নাগরিকত্ব সুবিধা পাওয়ার অযোগ্য বলে বিবেচিত হবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড