• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালেবান হামলায় ৩০ আফগান পুলিশ নিহত

  অধিকার ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৮, ১৯:৫৭

তালিবান
ছবি : সংগৃহীত

আফগানিস্তানে পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের একটি পুলিশি চৌকিতে রাতভর তালিবানদের একের পর এক হামলায় ৩০ জন পুলিশ সদস্য নিহত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। ‘এবিসি নিউজ’

নির্বাচনকে কেন্দ্র করে বিগত কয়েক মাসে প্রায় নিয়মিতভাবেই তালেবানরা হামলা চালিয়ে আসছিল যার মধ্যে এটাই ছিল হামলাগুলোর মধ্যে সবচেয়ে নৃশংস। প্রায় অর্ধেক আফগানিস্তান দখলে রাখা সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীটি অবশ্য এখনও সাম্প্রতিক হামলার দায় স্বীকার করেনি।

গত দুই সপ্তাহে গজনি প্রদেশের দুই জেলাতেও তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘাত জোরালো হয়েছে। বিগত কয়েক দিনে সেখানে একশোরও বেশি নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন বলে জানিয়েছেন এক আইন প্রণেতা।

আফগানিস্তানে তালিবান হামলা এতই নিয়মিত হয়ে পড়েছে যে কর্তৃপক্ষ আর আনুষ্ঠানিকভাবে হতাহতের সংখ্যা জানানোর আগ্রহ দেখায় না। তবে অনানুষ্ঠানিক সূত্রগুলোর ধারণা দেশটিতে প্রতিদিনই বিভিন্ন হামলায় কমপক্ষে ৪৫ জন নিরাপত্তা কর্মী হতাহত হচ্ছে।

‘বুধবার রাতের দিকে খাকি সফেদ জেলার ওই পুলিশি তল্লাশি চৌকিতে হামলা শুরু হয়ে প্রায় চার ঘ্ণ্টা ধরে চলে। কাবুলে আইন প্রণেতা সামিউল্লাহ সামিম বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, নিহত ৩০ পুলিশের মধ্যে কেন্দ্রীয় ও প্রাদেশিক পুলিশ সদস্য ছিলেন।’ বলে জানায় ফারাহ প্রদেশের প্রাদেশিক কাউন্সিল সদস্য দাদুল্লাহ কানি।

ছবি : সংগৃহীত

তিনি আরও বলেন, ‘ওই হামলায় জেলা পুলিশ কমান্ডার আবদুল জব্বারসহ তল্লাশি চৌকিতে মোতায়েন পুলিশ সদস্যরা নিহত হন। তিনি জানান, এই হামলার জবাবে চালানো বিমান হামলায় ১৭ তালিবান সদস্য নিহত হলেও বিদ্রোহীরা বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ নিয়ে পালাতে সক্ষম হয়েছে।’

গজনি প্রদেশের দুই জেলাতে প্রায় ১৫ দিন ধরে তালিবানদের সঙ্গে সরকারি বাহিনীর লড়াইও তীব্র হয়েছে। গজনির আইন প্রণেতা মোহাম্মদ আরিফ রহমানি জানান, এই লড়াইয়ে কমপক্ষে ১০০ নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। এই লড়াইয়ের কারণে বাস্তুচ্যুত হয়েছে হাজার হাজার মানুষ।

এই আইন প্রণেতা জানিয়েছেন, বাস্তুচ্যুতদের বেশিরভাগই শিয়া মতালম্বী ক্ষুদ্র নৃতাত্বিক গোষ্ঠী হাজারার সদস্য। তিনি জানান, দেশের মোট ৩৪টি প্রদেশের মধ্যে বর্তমানে ২২টিতে বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালাচ্ছে সরকারি বাহিনী। ‘এপি’

২০০১ সাল থেকে শুরু হওয়া আফগান যুদ্ধ বিগত কয়েক বছরে বেসামরিক মানুষের জন্য ক্রমবর্ধমান হারে প্রাণঘাতী হয়ে উঠেছে। চলতি বছরের শুরুতে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালে সংস্থার হিসাব রাখা শুরুর পর থেকে চলতি বছরের প্রথম ছয় মাসেই বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। স্বাধীন আফগানিস্তান বিশ্লেষক নেটওয়ার্ক তাদের প্রতিবেদনে বলেছে, ‘২০১৮ সালের প্রথম ছয় মাসের প্রতিদিনই আফগান সংঘাতে গড়ে দুই শিশুসহ নয় জন বেসামরিক মানুষ নিহত হয়েছে।

আফগান যুদ্ধ অবসানে তালিবানদের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নিজেদের উদ্যোগের পাশাপাশি সম্প্রতি তালিবান প্রতিনিধিদের উপস্থিতিতে রাশিয়ার আয়োজিত একটি বৈঠকেও অংশ নিয়েছে তারা। তবে তাতে অবশ্য এখন পর্যন্ত উল্লেখ যোগ্য অগ্রগতি আসেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড