• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোটের দিন এরদোগানের নগদ অর্থ বিলানোর ভিডিয়ো ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২৩, ১৭:০১
ভোটের দিন এরদোগানের নগদ অর্থ বিলানোর ভিডিয়ো ভাইরাল
ভোটের দিন নগদ অর্থ বিলাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

টানা তৃতীয়বারের মতো ভোটে জিতে ইউরোপের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (এ কে পার্টি) নেতা রেসেপ তাইয়্যেপ এরদোগান। আজ সোমবার তুরস্কজুড়ে তার এই জয় উদযাপন করছেন দলের কর্মী-সমর্থকরা।

দেশটির নির্বাচন কমিশনের মতে, গতকাল রবিবার অনুষ্ঠিত দ্বিতীয় দফার রান-অফে ৯৯ দশমিক ৪৩ শতাংশ ব্যালট গণনা সম্পন্ন হয়েছে। এতে তুরস্কের ক্ষমতাসীন এই প্রেসিডেন্ট ৫২ দশমিক ১৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

অপর দিকে তার প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট। এই দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধান ২০ লাখেরও বেশি।

রবিবারের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের পর এক ভাষণে এরদোগান বলেছেন, দেশের সাড়ে আট কোটি মানুষের সবাই জিতেছেন। আঙ্কারায় নিজের বিশাল প্রাসাদের বাইরে উল্লসিত জনতার উদ্দেশ্যে দেওয়া ভাষণে ওই মন্তব্য করেছেন তিনি।

এ দিকে রবিবার আঙ্কারায় একটি কেন্দ্রে ভোট দেওয়ার পর বাইরে অপেক্ষায় থাকা শত শত কর্মী-সমর্থকের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় তাদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন তিনি। ভোটের দিন জনগণের মাঝে নগদ অর্থ বিতরণের একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সৌদি আরবের ইংরেজি দৈনিক আল-আরাবিয়া ওই ভিডিয়ো শেয়ার করে টুইটারে লিখেছে, তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ভোট কেন্দ্রের বাইরে জড়ো হওয়া সমর্থকদের হাতে অর্থ তুলে দিচ্ছেন। সেখানকার কেন্দ্রে ভোট দেওয়ার পরপরই এরদোগান বাইরে সমর্থকদের অনেককে অন্তত ২০০ তুর্কিশ লিরা (প্রায় ১০ মার্কিন ডলার) করে দেন।

প্রকাশিত সেই ভিডিয়োতে বলা হয়, জনগণের মাঝে অর্থ বিতরণে এরদোগানের এক ধরনের ঐতিহ্য রয়েছে। তিনি প্রায়ই বিশেষ কোনো উৎসবের আগে এভাবে অর্থ বিতরণ করেন। প্রত্যেক বছর পবিত্র ইদের সময়ও তিনি মুসলিমদের মাঝে অর্থ বিতরণ করে থাকেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড