• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন মুলুকে নতুন ইতিহাস 

গ্রেফতার না-কি আত্মসমর্পণ; কোন পথে হাঁটবেন ট্রাম্প?

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মার্চ ২০২৩, ১৪:৩৫
গ্রেফতার না-কি আত্মসমর্পণ; কোন পথে হাঁটবেন ট্রাম্প?
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিবিএস নিউজ)

ফৌজদারি মামলার আসামি হয়ে যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস গড়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) তাকে অভিযুক্ত করেছে ম্যানহাটনের একটি গ্র্যান্ড জুরি। যদিও ট্রাম্পের বিরুদ্ধে ঠিক কী অপরাধের অভিযোগ আনা হয়েছে, তা এখনো নিশ্চিত নয়।

তবে বিভিন্ন মিডিয়ার খবর বলছে, পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের অভিযোগেই শেষ পর্যন্ত ফেঁসে গেছেন ডোনাল্ড ট্রাম্প। এর ফলে যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে প্রথমবারের মতো ফৌজদারি মামলার মুখে পড়তে চলেছেন তিনি।

ম্যানহাটনের ডিসট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের কার্যালয় বৃহস্পতিবার সন্ধ্যায় ঘোষণা দিয়েছে, তারা হাজিরার তারিখ নিয়ে আলোচনার জন্য ট্রাম্পের দলের সঙ্গে যোগাযোগ করেছে।

ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে তার বিরুদ্ধে ওঠা অভিযোগকে ‘রাজনৈতিক নিপীড়ন’ বলে অভিহিত করেছেন। অ্যাটর্নি ব্র্যাগকে তিনি ‘কলঙ্ক’ বলে আক্রমণ করেছেন এবং ভবিষ্যদ্বাণী করেছেন, এই সিদ্ধান্ত ২০২৪ সালের নির্বাচনে ডেমোক্র্যাটদেরই ক্ষতি করবে।

ট্রাম্প কি আত্মসমর্পণ করবেন?

সূত্রের বরাতে মার্কিন মিডিয়া সিবিএস নিউজ এবং দ্য টাইমস বলছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আগামী মঙ্গলবার (৪ এপ্রিল) নিউইয়র্কের আদালতে আত্মসমর্পণ করতে পারেন। ওই দিন আদালতে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ পড়ে শোনানো হবে। ১০ থেকে ১৫ মিনিট হতে পারে সেই শুনানি।

যদিও সূত্রগুলো বলছে, ট্রাম্পের আত্মসমর্পণের দিনক্ষণ এখনো সুনির্ধারিত নয়। এ বিষয়ে আলোচনা চলছে এবং দিনক্ষণ পরিবর্তনও হতে পারে।

ট্রাম্প গ্রেফতার হলে কী হবে?

ট্রাম্পের আইনজীবীরা ইঙ্গিত দিয়েছেন, মামলা হলে সাবেক প্রেসিডেন্টের গ্রেফতার প্রক্রিয়া যথাযথ নিয়ম মেনে চলবে। অর্থাৎ, তিনি ফ্লোরিডার বাড়ি থেকে নিউইয়র্ক সিটি কোর্ট হাউসে হাজিরা দিতে যাবেন। অন্য আসামিদের মতোই পুলিশের কাছে আনুষ্ঠানিক বুকিং, আঙুলের ছাপ দেওয়া এবং ছবি তুলবেন।

মামলার পর বিচারক নির্বাচিত করা হয়ে গেলে অন্যান্য বিচারিক কার্যক্রম শুরু হবে। যেমন- বিচারের সময়, সম্ভাব্য ভ্রমণ নিষেধাজ্ঞা এবং আসামির জন্য জামিনের প্রয়োজনীয়তা।

মামলায় ছোটখাটো অপরাধে দোষী সাব্যস্ত হলে জরিমানা হতে পারে ট্রাম্পের৷ কিন্তু যদি অপরাধমূলক অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়, তাহলে তাকে সর্বোচ্চ চার বছর কারাদণ্ডের মুখোমুখি হতে হবে।

যদিও কিছু আইন বিশেষজ্ঞ বলেছেন, ট্রাম্পের কারাগারে যাওয়ার চেয়ে জরিমানার মুখে পড়ার আশঙ্কাই বেশি।

সূত্র : বিবিসি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড