• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ৬৮ লাখ ১৮ হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মার্চ ২০২৩, ১১:০৬
বিশ্বে ৬৮ লাখ ১৮ হাজার প্রাণ নিল করোনা
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তিকে সমাহিত করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের দীর্ঘ আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। যদিও প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

গতকাল শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র, অপর দিকে এদিন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে এ রোগে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে আজ শনিবার বাংলাদেশ সময় সকালে এসব তথ্য জানা গেছে।

এছাড়া এই দিন বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন এক লাখ ৭০১ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৭০০ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ২৫ হাজার ৯৮৬ জন।

ওয়ার্ল্ডো মিটারসের চার্ট বলছে, শুক্রবার যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ১৭৯ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১০ হাজার ৯২২ জন।

অপর দিকে একই দিন ১৩ হাজার নয়জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান করছে রাশিয়া। পাশাপাশি এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো- জার্মানি (মৃত ১১৯ জন, নতুন আক্রান্ত সাত হাজার ৬৮০ জন), জাপান (মৃত ৫৭ জন, নতুন আক্রান্ত সাত হাজার ৭১৫ জন), তাইওয়ান (মৃত ৩৭ জন, নতুন আক্রান্ত নয় হাজার ৬২ জন) এবং স্পেন (মৃত ৩৬ জন, নতুন আক্রান্ত ৬৭১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই কোটি দুই লাখ ৬২ হাজার ৬২৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি দুই লাখ ২১ হাজার ৮৫৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪০ হাজার ২১১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল এশিয়ার পরাশক্তি চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ২৩ লাখ ৫৭ হাজার ৮৪৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ১৮ হাজার ৬৪৯ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৫২ লাখ ৭৭ হাজার ১৩৬ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড