• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

করোনার থাবায় ফের চীনে নতুন রেকর্ড

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২২, ১৬:০৫
করোনার থাবায় ফের চীনে নতুন রেকর্ড
করোনা আক্রান্ত রোগীর শরীরের তাপমাত্রা যাচাই করা হচ্ছে (ফাইল ছবি)

এশিয়ার পরাশক্তি চীনে আবারও রেকর্ড পরিমাণ মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আজ সোমবার (২৮ নভেম্বর) দেশটিতে নতুন করে ৪০ হাজার ৫২ জন প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন; যা শেষ পঞ্চম দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগের দিন করোনা শনাক্ত হয়েছিলেন ৩৯ হাজার ৫০৬ জন।

চীনের গুয়াংঝু ও চংকিং নামক শহরে ভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্তের হার বেশি। সোমবার দেশটির স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ এসব তথ্য সামনে আনে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

এ দিকে চীন সরকারের কঠোর জিরো কোভিড নীতির কারণে বিক্ষোভে অংশ নিয়েছেন দেশটির হাজার হাজার মানুষ। গত তিনদিন ধরে চলা এ বিক্ষোভ এখন দেশটির বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে।

রয়টার্সের খবরে জানা গেছে, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ের উরুমছিতে একটি ভবনে অগ্নিকাণ্ডে আটকা পড়ে ১০ জন নিহত হওয়ার পর রাস্তায় নামেন হাজার হাজার মানুষ।

তাদের দাবি, ওই স্থানে লকডাউন থাকার কারণে আগুন লাগা ভবনের মানুষদের দ্রুত সময়ের মধ্যে উদ্ধার করা সম্ভব হয়নি। এতে করে পুড়ে মরতে হয়েছে তাদের। এর প্রতিবাদে সাংহাইসহ বিভিন্ন বড় শহরগুলোতে বিক্ষোভ করছেন মানুষ।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রায় এক যুগ আগে ক্ষমতায় আসেন। জিনপিং প্রেসিডেন্ট হওয়ার পর চীনে এ ধরনের বিক্ষোভ দেখা যায়নি। তবে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে কঠোর নিয়ম-নীতি আরোপ করায় তার সরকারের ওপর ক্ষুদ্ধ হয়েছেন সাধারণ জনগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড