• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে সোনার খনি ধসে নিহত ৩৮

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২১, ০৯:৪৮
সুদানে সোনার খনি ধসে নিহত ৩৮
সোনার খনি ধসে নিখোঁজদের উদ্ধারে অভিযান চলছে (ছবি : রয়টার্স)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানে সোনা খনি ধসে কমপক্ষে ৩৮ জনের প্রাণহানি ঘটেছে। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। দেশটির পশ্চিম খোরদোফান প্রদেশের একটি পরিত্যক্ত সোনার খনি মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ধসে পড়লে হতাহতের ঘটনাটি ঘটে বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।

সুদানের রাষ্ট্র পরিচালিত খনি কোম্পানি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, রাজধানী খার্তুম থেকে ৭০০ কিলোমিটার (৪৩৫ মাইল) দক্ষিণে ফুজা গ্রামে মঙ্গলবার একটি পরিত্যক্ত খনি ধসে পড়েছে। এতে অনেকেই আহত হয়েছেন বলা হলেও এর সুনির্দিষ্ট কোনো সংখ্যা তারা জানায়নি।

অপর দিকে স্থানীয় মিডিয়াগুলো বলছে, দারসায়া খনিতে বেশ কয়েকটি খাদ ধসে পড়েছে। এতে প্রাণ হারানো ব্যক্তিদের ছাড়াও অন্তত আটজন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

খনি কোম্পানিটি ফেসবুকে দুর্ঘটনার ছবি পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে- অন্তত দুটি ড্রেজার সম্ভাব্য জীবিত ও মৃতদেহ খুঁজে বের করতে কাজ করছে। এমনকি সেই দৃশ্য দেখতে স্থানীয় গ্রামবাসীরা ঘটনাস্থলে জড়ো হয়েছেন। অন্যান্য ছবিতে মানুষ মৃতদের দাফন করার জন্য নিয়ম অনুযায়ী কবর প্রস্তুত করতে দেখা যাচ্ছে।

আরও পড়ুন : ইন্দোনেশীয় উপকূলে ভাঙা নৌকায় ভাসছে রোহিঙ্গারা

সংস্থাটির তথ্য মতে, খনিটি চালু না থাকলেও, এর পাহারায় নিযুক্ত নিরাপত্তা বাহিনী ওই এলাকা ছেড়ে যাওয়ার পর স্থানীয় খনি শ্রমিকরা সেখানে কাজে ফিরে আসে। যদিও ঠিক কবে থেকে খনির কাজ বন্ধ ছিল তা স্পষ্ট করে বলা হয়নি।

বিশ্লেষকদের মতে, দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য খনি সমৃদ্ধ একটি প্রধান স্বর্ণ উৎপাদক দেশ সুদান। ২০২০ সালে পূর্ব আফ্রিকান দেশটি ৩৬ দশমিক ৬ টন স্বর্ণ উৎপাদন করেছিল। সুদানের সরকারি হিসাবে বলা হয়, গত বছর আফ্রিকায় দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ উৎপাদনকারী দেশ ছিল সুদান।

আরও পড়ুন : বছরের শুরুতেই আমিরাত যাচ্ছেন মোদী

উল্লেখ্য, সুদানে সোনার খনি ধসে পড়ার ঘটনা খুবই সাধারণ। মূলত দেশটির সকল সোনার খনির নিরাপত্তার মান সর্বত্র নিরাপদ না হওয়ায় ধসে পড়ার মতো ঘটনা ঘটে থাকে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড